• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জাতিসংঘের ৩টি গুরুত্বপূর্ণ নির্বাচনে বাংলাদেশের বিজয়

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ এপ্রিল ২০১৮, ১৪:১৩

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইকোসক)-এর সহযোগী অঙ্গসংগঠনের ৩টি গুরুত্বপূর্ণ নির্বাচনে জয়লাভ করেছে বাংলাদেশ। এর মাধ্যমে বাংলাদেশ তিন বছরের জন্য ইউনিসেফ ও ইউএন উইমেনের নির্বাহী বোর্ড সদস্য হিসেবে নির্বাচিত হলো। একইসঙ্গে কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন (সিএসডব্লিউ)-এ চার বছরের জন্য সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘের ইকোসক চেম্বারে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। ইকোসকের বিভিন্ন সহযোগী অঙ্গসমূহের এই নির্বাচনে বাংলাদেশ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচিত হয়। নির্বাচনে ইকোসকের ৫৪টি সদস্য রাষ্ট্র ভোটে অংশ নেয়।

এ বিজয়ের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের কূটনৈতিক সাফল্য এবং অবস্থান আরও সুসংহত হলো।

--------------------------------------------------------
আরও পড়ুন : রাজিবের দুই ভাইয়ের দায়িত্ব নেবে সরকার: মেনন
--------------------------------------------------------

১১ সদস্য বিশিষ্ট কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন (সিএসডব্লিউ)-এ এশিয়া ও প্যাসিফিক অঞ্চল থেকে বাংলাদেশ ও মালয়েশিয়া নির্বাচিত হয়েছে। এর মেয়াদ ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত। ইউনিসেফ-এর তহবিল পরিচালনা পরিষদে এশিয়া ও প্যাসিফিক অঞ্চল থেকে বাংলাদেশ, মঙ্গোলিয়া ও পাকিস্তান নির্বাচিত হয়েছে। যেটির মেয়াদ ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত। আর ইউএন উইমেন-এর পরিচালনা পরিষদে এশিয়া ও প্যাসিফিক অঞ্চল থেকে বাংলাদেশ, ভারত, মঙ্গোলিয়া, নেপাল ও সৌদি আরব নির্বাচিত হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরে সিএসডব্লিউ-এর ৬২তম অধিবেশনে বাংলাদেশ ব্যুরোর ‘ভাইস চেয়ার’ হিসেবে দায়িত্ব পালন করেছে।

ইউনিসেফ ও ইউএন উইমেন-এর পরিচালনা পরিষদের সদস্য হওয়ায় বাংলাদেশ আগামী তিন বছর সক্রিয়ভাবে সংস্থা দুটির কার্যাবলী, অর্থ সংস্থান ও এর যথাযথ ব্যবহারে ভূমিকা রাখতে পারবে। বাংলাদেশসহ উন্নয়নশীল দেশসমূহের স্বার্থ সংরক্ষণ এবং ‘এজেন্ডা- ২০৩০’-এর বাস্তবায়নেও সংস্থা দুটিকে আরও ভালোভাবে কাজে লাগাতে পারবে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
X
Fresh