• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার অগ্রগতি নেই : প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৫ এপ্রিল ২০১৮, ১৫:৩৯ | আপডেট : ০৫ এপ্রিল ২০১৮, ১৮:০৬
রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ার ক্ষেত্রে বাস্তবে কোনো অগ্রগতি হচ্ছে না। এ বিষয়ে দুদেশের সরকারের মধ্যে বেশকিছু উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু বাস্তবে এর কোনো অগ্রগতি নেই। বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (বৃহস্পতিবার) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব সলিল শেঠি। এসময় প্রধানমন্ত্রী অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিবকে রোহিঙ্গাদের বিষয়ে অবহিত করেন।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চুক্তি সই হয়েছে। দুদেশের মন্ত্রী পর্যায়ের সফরে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আলোচনা হয়েছে।

শেখ হাসিনা বলেন, এদেশে আসা রোহিঙ্গাদের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করা হয়েছে। এপর্যন্ত প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তার সরকার রোহিঙ্গাদের নিরাপত্তার বিষয়ে বিশেষ নজর রাখছে।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ কথা জানান।

এসময় সলিল শেঠি বলেন, মিয়ানমারেই রোহিঙ্গা সমস্যার সৃষ্টি হয়েছে। রোহিঙ্গারা যেন নিজ দেশে ফিরে যেতে পারে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সেজন্য তাদের কাজ অব্যাহত রেখেছে। রোহিঙ্গাদের জন্য বিশ্বজুড়ে জনমতের চাপ সৃষ্টি করতে হবে।

উল্লেখ্য, গেলো বছরের ২৫ আগস্ট রাখাইনে নতুন করে দমন অভিযান শুরুর পর ছয় লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকেছে। এর আগেও কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২৩ নভেম্বর সম্মতিপত্রে সই করে দুই দেশ। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির পক্ষে তার দপ্তরের মন্ত্রী কিয়া তিন্ত সোয়ে এ বিষয়ে একটি সম্মতিপত্রে (অ্যারেঞ্জমেন্ট) সই করেন।

রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদ জানিয়ে জাতিসংঘ একে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে আখ্যায়িত করেছে। প্রতিবাদের ঝড় উঠে সারা বিশ্বে।

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়