• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

যান্ত্রিক ত্রুটি নয়, ভুল কন্ট্রোল রুমের: ইউএস-বাংলা

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মার্চ ২০১৮, ২০:৪৩

নেপালের রাজধানী কাঠমান্ডুতে আজ সোমবার দুপুর সোয়া ২টার দিকে বাংলাদেশি একটি বিমান বিধ্বস্ত হয়েছে। ইউএস বাংলা এয়ারলাইন্স বিএস-২১১ ফ্লাইটটি দুর্ঘটনায় ২ শিশুসহ ৪০ জন নিহতের খবর জানিয়েছে নেপাল পুলিশ।

এ নিয়ে ইউএস-বাংলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ জানিয়েছেন, কন্ট্রোলরুমের ভুলের কারণে দুর্ঘটনাটি ঘটেছে। যান্ত্রিক ত্রুটি ছিল না।

সোমবার (১২ মার্চ) সন্ধ্যায় রাজধানীর বারিধারায় ইউএস-বাংলার অফিসে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান তিনি।

ইমরান আসিফ বলেন, কন্ট্রোলরুম থেকে তারা একেকবার একেক নির্দেশনা দিচ্ছিলেন। যার কারণে এই দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনায় মোট আটজন মারা গেছে বলে আমরা জানতে পেরেছি। তবে এই আটজনই বাংলাদেশি কি না সে বিষয়ে আমরা নিশ্চিত না। ১৬ জন জীবিত রয়েছে বলে আমরা জানতে পেরেছি, তবে তাদের পরিচয় আমরা জানতে পারিনি।

তিনি আরও বলেন, উড়োজাহাজটি উড্ডয়নের দেড় ঘণ্টা পর আমরা দুর্ঘটনার খবর পাই। ওই ফ্লাইটে মোট ৩২ জন বাংলাদেশি ছিলেন, নেপালের ছিলেন ৩৩ জন এবং চীন ও মালয়েশিয়ার দুই জন ছিলেন ফ্লাইটে। এছাড়া দুইজন পাইলট, দুইজন ক্রু ও দুইজন কেবিন ক্রু ছিলেন। ফ্লাইটে প্রাপ্ত বয়স্ক ছিলেন ৬৫ জন এবং দুই শিশু ছিল।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম জানিয়েছেন, বিমানে কোনো যান্ত্রিক ত্রুটি ছিল না। এটা দুর্ঘটনা।

তিনি আরও বলেন, গত তিন বছরে ইউএস-বাংলা ৩৬ হাজার ফ্লাইট পরিচালনা করেছে কোনো ত্রুটি ছাড়া। এই ফ্লাইটটিতেও কোনো ত্রুটি ছিল না। এটি একটি দুর্ঘটনা। নেপালের সিভিল এভিয়েশন দুর্ঘটনার কারণ জানতে কাজ করছে। আর ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ইউএস-বাংলা এরই মধ্যে একটি হটলাইন চালু করেছেন। যাত্রীদের স্বজনরা প্রতিমুহূর্তের খবর পাচ্ছে।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একাধিক লোকবল নিয়োগ দেবে ইউএস-বাংলা, লাগবে না অভিজ্ঞতা
এসএসসি পাসে চাকরি দেবে ইউএস-বাংলা, কাজ বিমানবন্দরে 
যান্ত্রিক ত্রুটি, ১৯ ঘণ্টা পর ছেড়ে গেল বিমানের ফ্লাইট
ইতিহাস গড়ল ইউএস-বাংলা, আবুধাবিতে বেসরকারি ফ্লাইট চালু
X
Fresh