• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

স্বাস্থ্যসেবায় সর্বোচ্চ পেশাদারিত্ব দিয়ে কাজ করতে হবে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪৪ | আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ২০:২১
জনগণের স্বাস্থ্যসেবায় সর্বোচ্চ পেশাদারিত্ব এবং অগ্রাধিকার দিয়ে কাজ করতে হবে। চিকিৎসা দেয়ার সময়ে জনগণের সক্ষমতা বিবেচনায় রাখতে হবে, যাতে কোনো রোগী অর্থাভাবে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয়। বললেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

সোমবার বিকেলে রাজধানীর শাহবাগে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের(বিএসএমএমইউ) সমাবর্তন অনুষ্ঠানে একথা বলেন তিনি।

সংবাদপত্র ও ইলেক্ট্রোনিক মিডিয়ার কিছু সংবাদের কথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন, চিকিৎসকদের ভুল চিকিৎসা ও দায়িত্বে অবহেলার ভয়াবহ শিকার হবার কিছু ঘটনা দেখা যাচ্ছে। এই ধরনের ঘটনায় চিকিৎসকদের এবং সংশ্লিষ্ট চিকিৎসা প্রতিষ্ঠানের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

তিনি বলেন, দেশে এখনও চিকিৎসক-রোগীর আনুপাতিক হার সমপরিমাণ নয়। তারপরও স্বাস্থ্যসেবা পেতে যাতে জনগণকে হতাশ হতে না হয়, এজন্য চিকিৎসকদের সর্বোচ্চ প্রচেষ্টা থাকতে হবে।

রাষ্ট্রপতি বলেন, দেশ ও অঞ্চলভেদে রোগের প্রকৃতি ও ধরন ভিন্ন। পাশাপাশি জলবায়ু পরিবর্তনজনিত কারণে রোগের ধরন পরিবর্তন হতে পারে। এই বিষয়গুলো বিবেচনায় রেখেই চিকিৎসা শিক্ষাগ্রহণ ও গবেষণা চালাতে হবে।

তিনি বলেন, তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সুবিধা পৌঁছে দিতে আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ই-সার্ভিস চালু করতে হবে।

বাংলাদেশে তৈরি ওষুধ থেকে রপ্তানি আয়ের কথা উল্লেখ করে তিনি দেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে এ ক্ষেত্রে অব্যাহত প্রচেষ্টা চালাতে চিকিৎসা বিজ্ঞানী, চিকিৎসক ও গবেষকদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে সাতজন বিশেষজ্ঞ চিকিৎসককে চিকিৎসা ক্ষেত্রে অবদানের জন্য পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। ছয়জন শিক্ষার্থীকে পরীক্ষায় ভাল ফলাফল করার জন্য স্বর্ণপদক দেয়া হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, কনভোকেশন বক্তা অধ্যাপক এএইচএম তৌহিদুল আনোয়ার চৌধুরী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের(ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এবং বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

আরও পড়ুন: 

জেএইচ/কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়