• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গারা কবে ফিরবে তা বলা যাচ্ছে না

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জানুয়ারি ২০১৮, ২০:০২

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে মিয়ানমারের সাথে বাংলাদেশের যে কয়েকটি চুক্তি সই হওয়ার দরকার ছিল সেগুলো হয়ে গেছে। কিন্তু রোহিঙ্গারা কবে ফিরবে তার নির্দিষ্ট তারিখ বলা যাচ্ছে না। তবে প্রত্যাবাসন কাজ শুরু হয়েছে। কাজ চলছে। বলেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

রোহিঙ্গা সংকট নিয়ে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের ডেকে নিয়ে রোববার বিকেলে ব্রিফকালে তিনি একথা বলেন।

ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই ভাগে বিদেশি কূটনীতিকদের ব্রিফ করেন তিনি। এর আগেও বেশ কয়েকবার রোহিঙ্গা ইস্যুতে রাষ্ট্রদূতদের ব্রিফিং করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

ব্রিফ শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সাংবাদিকদের বলেন, এখন আর কোনো ঝামেলা নেই। রোহিঙ্গাদের পাঠানো হবে পরিবারভিত্তিক। সেভাবেই ফরম বিতরণ করা হচ্ছে। রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের থাকার উপযোগী করে বাড়ি নির্মাণ করা হচ্ছে। গ্রামগুলোকে তাদের থাকার উপযোগী করা হচ্ছে।

ব্রিফ শেষে এ বিষয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট বলেন, বাংলাদেশ সরকার একটি রোডম্যাপ তৈরি করেছে। সেভাবেই রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখা হবে। বাংলাদেশেরও উচিৎ মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখা।

তিনি বলেন, আমি কক্সবাজার রোহিঙ্গা শিবিরে গিয়েছিলাম। রোহিঙ্গাদের সাথে কথা বলে যেটা জানতে পেরেছি তারা ওই ভয়াবহ পরিস্থিতিতে আর ফিরে যেতে চায় না। তাই রোহিঙ্গাদের ফেরত পাঠাতে হলে রাখাইনে স্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি করা প্রয়োজন।

ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা সাংবাদিকদের বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের পুনর্বাসন করতে হলে রাখাইন রাজ্যে টেকসই করা প্রয়োজন। রোহিঙ্গাদের ফেরার পরিবেশ নিশ্চিত করতে রাখাইন রাজ্যে টেকসই উন্নয়ন চায় ভারত। আর টেকসই উন্নয়ন হলেই রাখাইনে রোহিঙ্গাদের পুনর্বাসন স্থায়ী হবে।

শ্রীংলা আরো বলেন, রাখাইন রাজ্যের উন্নয়নের জন্য ভারতের সাথে মিয়ানমারের একটি চুক্তি আছে। কফি আনান কমিশনের রিপোর্টেও সেখানের জীবনযাত্রার উন্নয়নের সুপারিশ করা হয়েছে। আমরা বিশ্বাস করি যত দ্রুত সম্ভব রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন হবে।

প্রথম পর্বের ব্রিফিংয়ে ছিলেন অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মান, ইতালি, তুরস্ক, রাশিয়া, সুইডেন, সুইজারল্যান্ড, স্পেন, নরওয়ে, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত, হাইকমিশনার, চার্জ দ্য অ্যাফেয়ার্স এবং জাতিসংঘ, জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর), বিশ্ব খাদ্য সংস্থা (ফাও), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ), আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও রেডক্রসের প্রতিনিধিরা।

শেষ পর্বের ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে মিশর, ইরান, ইরাক, কুয়েত, লিবিয়া, মরক্কো, ওমান, ফিলিস্তিন, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ও চার্জ দ্য অ্যাফেয়ার্সরা।

এদিকে, রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইটস অব মিয়ানমার-এ খবরে বলা হয়েছে, আগামী মঙ্গলবার থেকে মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নেওয়া শুরু করবে। আগামী দুই বছর পর্যন্ত তা চলবে। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার চুক্তির আলোকে এই প্রত্যাবাসন হবে।

তবে এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী কোনো মন্তব্য করতে রাজি হননি।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তারকা হয়েছেন, তবুও বদলায়নি বিজয়ের সেই অভ্যাস 
চাঁপাইনবাবগঞ্জে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু
দেশে দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণের কাজ চলছে: প্রধানমন্ত্রী
চাঁদ দেখা গেছে, জিলকদ মাস শুরু
X
Fresh