• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

স্কুলের অবকাঠামো উন্নয়নে ১০ হাজার কোটি টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ জানুয়ারি ২০১৮, ১৬:০৫

সারাদেশের মাধ্যমিক পর্যায়ের তিন হাজার স্কুলের অবকাঠামোগত উন্নয়ন করা হবে। এ জন্য ব্যয় ধরা হয়েছে সাড়ে ১০ হাজার কোটি টাকা।

‘নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেয়া হয়।

রাজধানীর শেরে-বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনৈতিক বিভাগের সদস্য ড. শামসুল ইসলাম প্রমুখ।

মুস্তফা কামাল জানান, ‘নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ৩০০০টি মাধ্যমিক বিদ্যালয়ের একাডেমিক ভবনসহ অন্যান্য ভবন নির্মাণ এবং ৩০০০টি শিক্ষা প্রতিষ্ঠানে আসবাবপত্র সরবরাহ করা হবে। প্রাক্কলিত ব্যয় পুরোটাই হবে জিওবি থেকে। এটি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত হবে। প্রকল্পটি চলতি বছরের জুন থেকে ২০২০ পর্যন্ত মেয়াদকালে বাস্তবায়িত হবে। এর মাধ্যমে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বর্ধিত চাহিদা পূরণ ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করা সম্ভব হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন: চালু হলো অ্যাপস চালিত সিএনজি অটোরিকশা
--------------------------------------------------------

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের সভায় ১৪টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৮ হাজার ৪৮২ কোটি ৯২ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন থেকে ব্যয় করা হবে ১৬ হাজার ৩৭০ কোটি ৮১ লাখ টাকা, প্রকল্প সাহায্য ২ হাজার ১৭ কোটি ১১ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় হবে ৯৫ কোটি টাকা।

অন্য প্রকল্পগুলো হচ্ছে এক হাজার ৬৭০ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে বন্যাপ্রবণ ও নদীভাঙন এলাকায় বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ (তৃতীয় পর্যায়)প্রকল্প। জেলা ত্রাণ গুদাম কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্য কেন্দ্র নির্মাণ প্রকল্পে ব্যয় হবে ১২৭ কোটি ৪১ লাখ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৫৯ কোটি ৯৭ লাখ টাকা। এক হাজার ২৯০ কোটি টাকার বৃহত্তর চট্টগ্রাম গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৩।

বৃহত্তর ফরিদপুর চরাঞ্চল এবং পার্শ্ববর্তী এলাকায় গবাদিপশুর জাত উন্নয়ন ও দুগ্ধের বহুমুখী ব্যবহার নিশ্চিতকরণ কারখানা স্থাপন প্রকল্পে ব্যয় হবে ৩৪৪ কোটি ১৯ লাখ টাকা। আবার অগ্রাধিকারমূলক গ্রামীণ পানি সরবরাহ প্রকল্পটিতে ব্যয় হবে ৮৭৪ কোটি ১৭ লাখ টাকা। নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় তৃতীয় শীতলক্ষ্যা সেতু নির্মাণ (প্রথম সংশোধিত) প্রকল্পটিতে ৫৯৯ কোটি ২৮ লাখ টাকা ব্যয় হবে।

বগুড়া উপজেলার সাথে সংযুক্ত চাপাপুরা-বগুড়া, নিমসার-বরুড়া এবং খাজুরিয়া-বরুড়া জেলা মহাসড়ক তিনটি যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পে ১৫৭ কোটি ৮৭ লাখ টাকা ধরা হয়েছে। অন্যদিকে সাতটি র‌্যাব কমপ্লেক্স নির্মাণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫৯৯ কোটি আট লাখ টাকা।

এদিকে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বহুতল অফিস ভবন নির্মাণ প্রকল্পে ব্যয় হবে ১১২ কোটি ৩৭ লাখ টাকা। অ্যাকটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রোডিয়েন্ট (এপিআই) শিল্পপার্ক প্রকল্পে ব্যয় হবে ৩৮১ কোটি টাকা। আর ঘূর্ণিঝড় পুনরুদ্ধার ও পুনর্বাসন প্রকল্পে ব্যয় হবে ১ হাজার ৬১৮ কোটি ১০ লাখ টাকা।

এছাড়া ইমারজেন্সি ২০০৭ ঘূর্ণিঝড় পুনরুদ্ধার ও পুনর্বাসন এবং প্রজেক্ট করডিনেশন এন্ড মনিটরিং ইউনিট প্রকল্পে (তৃতীয় সংশোধিত) ৬৩ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

আরও পড়ুন:

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে কাজ করছে সরকার’
বাংলাদেশের উন্নয়নে ৫ কৌশলে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ
নওগাঁয় কোটি টাকার কষ্টিপাথরের মূর্তি উদ্ধার
অবৈধ জুস তৈরির কারখানায় অভিযান, ১০ লাখ টাকা জরিমানা
X
Fresh