• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিনা টিকিটে ট্রেন ভ্রমণ আর নয়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ডিসেম্বর ২০১৭, ১৯:৫৮

বিনা টিকিটে ট্রেন ভ্রমণ করার দিন শেষ হয়ে আসছে। কারণ বিনা টিকিটে যাতে কেউ ট্রেনে ভ্রমণ করতে না পারেন সেজন্য পাঞ্চিং মেশিন (পরিচয়পত্র শনাক্তকরণ) বসানো হবে প্রতিটি রেলস্টেশনে। স্টেশনে নেমে বের হয়ে যাওয়ার সময় যন্ত্রই বলে দেবে কে বিনা টিকিটে এসেছে। ইতোমধ্যে বিনা টিকিটের যাত্রী প্রতিরোধ ও প্রবেশ এবং বহিরাগমন গেটগুলোতে টিকিট চেকিংয়ের জন্য পয়েন্ট অব সেল মেশিন ক্রয়ের উদ্যোগ নিয়েছে সরকার।

জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী এবং ইয়াসিন আলী অংশ নেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে উল্লেখ করা হয়, ১০০টি স্টেশনের আধুনিকায়নসহ যাত্রীদের প্রবেশ ও বহিরাগমন নিয়ন্ত্রণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পরিকল্পনাটি বাস্তবায়িত হলে যাত্রীরা পাঞ্চিং মেশিনের মাধ্যমে স্টেশনে প্রবেশ ও বের হতে পারবেন। বৈঠকে রেল স্টেশনের প্লাটফর্মে যাত্রীসেবার বাইরে অন্য কোনো কাজে মাইকিং যেন না হয় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়। এছাড়া দুর্ঘটনা থেকে ট্রেনকে রক্ষার জন্য যে দুই শিশু অকুতোভয় সাহসিকতার পরিচয় দিয়েছে তাদের পুরস্কৃত করার বিষয়ে কমিটিকে অবহিত করে মন্ত্রণালয়।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বৈঠকে রেলওয়ের ৭০টি লোকমোটিভ ক্রয়ের সর্বশেষ অবস্থা, বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন বিভাগের (প্রকৌশল, মেকানিক্যাল, ট্রাফিক ইত্যাদি) বিগত তিন বছরের ক্রয় পরিকল্পনা ও প্রকৃত ক্রয়ের ওপর প্রতিবেদন উপস্থাপন, চট্টগ্রামে নতুন কন্টেইনার ইয়ার্ড এবং ঢাকার ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি) সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিনা টিকিটে ট্রেন ভ্রমণ,৩৬৩ যাত্রীকে জরিমানা
X
Fresh