• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জলবায়ু খাতে ৫ বছরে বিনিয়োগ হবে ৭০০ কোটি ডলার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ ডিসেম্বর ২০১৭, ১৯:০৪
প্রতীকী ছবি

দেশে একটি স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অধিকতর অর্থায়নের উদ্দেশ্যে সরকার ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতীয় বিনিয়োগ পরিকল্পনা (সিআইপি)’ শীর্ষক একটি পরিকল্পনা তৈরি করেছে। এই পরিকল্পনার আওতায় পরিবেশ ও জলবায়ু খাতে আগামী ৫ বছরে ৭০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করা হবে।

রাজধানীর একটি অভিজাত হোটেলে বুধবার জাতীয় এই বিনিয়োগ পরিকল্পনা সিআইপির উদ্বোধন করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (ফাও) বাংলাদেশের আবাসিক প্রতিনিধি ডেভিড ডুলান, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা ইউএসএআইডির মিশন পরিচালক জেনিনা জেরুজালস্কি, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ জিয়াউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ইউএসএআইডির অর্থায়ন এবং ফাও এর কারিগরি সহায়তায় ৫ বছর মেয়াদী এই পরিকল্পনা তৈরি করা হয়েছে। বাংলাদেশের পরিবেশ খাতে ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় প্রায় ২ বছর সময় নিয়ে এই বিনিয়োগ পরিকল্পনা প্রনয়ণ করা হয়।এটি পরিবেশ খাতে বিশ্বের প্রথম আন্তঃসংস্থা ও আন্তঃসেক্টরাল বিনিয়োগ পরিকল্পনা।

২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন খাতে অবদান রাখে এমন ১৭০টি প্রকল্প আছে। এই প্রকল্পসমূহে ইতোমধ্যে প্রায় ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে। তবে সিআইপির হিসাবমতে সরকারের চলমান পঞ্চবার্ষিক পরিকল্পনাসহ অন্যান্য জাতীয় পরিকল্পনায় যেসব লক্ষ্য ও উদ্দেশ্য ঠিক করা হয়েছে, তা অর্জনে ২০২১ সালের মধ্যে আরো প্রায় ৭০০ কোটি ডলার বিনিয়োগ করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন,দেশে পরিবেশের উন্নয়নে পরিবেশবান্ধব প্রকল্প বাস্তবায়ন এবং পরিবেশসম্মত বিনিয়োগ নিশ্চিত করার উদ্যোগ নেয়া হয়েছে। জনগণকে পরিবেশ সম্পর্কে সচেতন করা হচ্ছে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী
জলবায়ু পরিবর্তনের প্রধান শিকার এশিয়া: জাতিসংঘ
তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমিকের মৃত্যু
বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চেয়েছেন রাষ্ট্রপতি
X
Fresh