• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জেরুজালেম ইস্যুতে ওআইসির বিশেষ সম্মেলনে যোগ দিচ্ছেন রাষ্ট্রপতি

আরটিভি আনলাইন রিপোর্ট

  ১০ ডিসেম্বর ২০১৭, ২১:৪০

জেরুজালেম ইস্যুতে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে আগামী ১৩ ডিসেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে তিনি আগামীকাল (সোমবার) ঢাকা ত্যাগ করবেন। শীর্ষ সম্মেলন শেষে পরের দিন রাষ্ট্রপতির দেশে ফেরার কথা রয়েছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, ওআইসির বর্তমান সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান রাষ্ট্রপতি আবদুল হামিদকে শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েছেন এবং রাষ্ট্রপতি তাৎক্ষণিকভাবে তা গ্রহণ করেন।

এ প্রক্রিয়ার সঙ্গে জড়িত একজন কর্মকর্তা জানান, রাষ্ট্রপতি বুধবার সকাল ১১টায় ইস্তাম্বুল কংগ্রেস অ্যান্ড এক্সিবিশন সেন্টারে ওআইসির এ বিশেষ সম্মেলনে যোগ দেবেন। সেখানে তিনি এ বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন।

এর আগে রোববার সকালে নিজ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ওআইসির এ বিশেষ শীর্ষ সম্মেলনের প্রেক্ষাপট তুলে ধরেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এই সফরে রাষ্ট্রপতির সঙ্গে থাকবেন। মূল সম্মেলনের আগে মঙ্গলবার সদস্য দেশগুলোর জ্যেষ্ঠ কর্মকর্তা বৈঠকে বসবেন।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘গত ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন জেরুজালেমকে (আল-কুদস আশ-শরীফ) একতরফাভাবে ইসরাইলের কথিত রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় এবং তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস সেখানে স্থানান্তরের প্রক্রিয়া শুরু করে। এতে আল-কুদস আস-শরীফ তথা ফিলিস্তিন-ইসরাইল শান্তি প্রক্রিয়া এক অপ্রত্যাশিত হুমকির মধ্যে পড়েছে। আরব-ইসরাইল দ্বন্দ্বে নতুন উত্তেজনার সৃষ্টি হয়েছে।’

উল্লেখ্য, জেরুজালেম ১৯৬৭ সাল থেকে ইসরাইলি বাহিনী দখল করে রেখেছে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চেয়েছেন রাষ্ট্রপতি
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
বাংলাদেশ-কাতারের মধ্যে ১১ চুক্তি-সমঝোতার সম্ভাবনা
‘বাঙালি সংস্কৃতির বিকাশে পহেলা বৈশাখ অবিনাশী শক্তি’
X
Fresh