• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মানুষের প্রতি ভালোবাসাই বাঁচিয়ে রাখবে সৈয়দ হককে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ সেপ্টেম্বর ২০১৬, ১৫:২০

প্রিয় বন্ধু সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে এসেছিলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। ভারাক্রান্ত হৃদয়ে তিনি বললেন, মানুষের প্রতি তার (সৈয়দ শামসুল হক) অফুরন্ত ভালোবাসা ছিল। তিনি তার সাহিত্যের মাধ্যমে সেটি ফুটিয়ে তুলেছেন। মানুষের প্রতি তার ভালোবাসা, উদ্ভাবনী শক্তিই তাকে বাঁচিয়ে রাখবে।

শ্রদ্ধা নিবেদন শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বললেন, তিনি দেশপ্রেম ও মানুষের প্রতি ভালোবাসাকে উপজীব্য করে তার সাহিত্যকর্ম রচনা করেছেন। নাটক কবিতা উপন্যাস ছোটগল্পে তিনি সব সময় দেশপ্রেমের বিষয়কে ফুটিয়ে তুলেছেন।

তিনি বলেন, তার প্রয়ানে অপূরণীয় ক্ষতি হলো। তা পরিশোধ করা সম্ভব না। তবে নতুনরা যেন তাকে অনুসরণ করে।

নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ বললেন, সৈয়দ হকের সাহিত্যে যেভাবে দেশপ্রেম ফুটে ওঠেছে, তার সময়ে আর কারও মধ্যে ছিল না। তবে তার বিদায়ে বাংলা সাহিত্যের অনেক ক্ষতি হয়ে গেল।

সর্বস্তরের জনগণ যাতে প্রিয় কবিকে শেষ শ্রদ্ধা জানাতে পারে, তাই তার মরদেহ সকাল থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয়। সকাল সাড়ে ১১টার দিকে রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রথম শ্রদ্ধা জানান।

পরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফ, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচর্য আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধা জানায়।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় জামে মসজিদে বুধবার বাদ জোহর বাংলা সাহিত্যের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এখান থেকেই তার মরদেহ দাফনের জন্য কুড়িগ্রামে নেয়া হবে।

এর আগে সকাল ১০টায় সৈয়দ শামসুল হকের প্রথম নামাজে জানাজা চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। পরে সকাল পৌনে ১১টায় বাংলা একাডেমিতে দ্বিতীয় নামাজে জানাজা হয়।

মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সৈয়দ শামসুল হক। তার বয়স হয়েছিল ৮১।

কে/এস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh