• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক আর নেই

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৮:০২

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক আর নেই। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন। মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮১ বছর।

সৈয়দ হকের পারিবারিক সূত্র মৃত্যুর কথা নিশ্চিত করেছে।

গুণী এ লেখকের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের খ্যাতিমান এ লেখক দীর্ঘদিন ফুসফুস ক্যান্সারে ভুগছিলেন। সেপ্টেম্বরের শুরুতে যুক্তরাজ্য থেকে চিকিৎসকরা তাকে দেশে ফেরত পাঠান। জানিয়ে দেন তার রোগ মুক্তির কোনো সম্ভাবনা নেই।

সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে জন্ম গ্রহণ করেন। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্পসহ সাহিত্যের সব শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে বলা হয় ‘সব্যসাচী লেখক’। মাত্র ২৯ বছর বয়সে সবচেয়ে কম বয়সী হিসেবে বাংলা একাডেমি পুরস্কার পান।

সোমবার সৈয়দ শামসুল হকের অবস্থার অবনতি হলে আইসিইউতে নেয়া হয়। মঙ্গলবার বিকেলে সেখানেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

প্রখ্যাত এ সাহিত্যিক সৈয়দ সিদ্দিক হুসাইন ও হালিমা খাতুন দম্পতির আট সন্তানের মধ্যে প্রথম। বাবা পেশায় ছিলেন হোমিওপ্যাথিক ডাক্তার। ১ছেলে ও ১মেয়ের জনক সৈয়দ শামসুল হক লেখিকা ড. আনোয়ারা সৈয়দ হকের স্বামী।

হাসপাতাল থেকে সৈয়দ হকের মরদেহ গুলশানে নিজ বাড়িতে নেয়ার পর রাতেই লেখকের মরদেহ হাসপাতালের হিমঘরে রাখা হবে। বুধবার বেলা ১১টায় সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে মরদেহ রাখা হবে । এরপর দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে তার মরদেহ গ্রামের বাড়ি কুড়িগ্রামে নেয়া হবে। সেখানেই সব্যসাচী এ লেখককে দাফন করা হবে।


এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh