• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সংসদে প্রশ্নফাঁস নিয়ে উত্তেজনা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ নভেম্বর ২০১৭, ২১:১৭

পাবলিক পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছে ৩০০ বিধিতে বিবৃতি দাবি করেছেন বিরোধী দল জাতীয় পার্টির সাংসদ জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

সর্বস্তরে প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে শিক্ষাব্যবস্থা ও ভবিষ্যৎ প্রজন্মকে ধ্বংস করে দেয়া হচ্ছে উল্লেখ করে জিয়াউদ্দিন আহমেদ প্রশ্ন ফাঁসের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং শিক্ষা ব্যবস্থাপনায় অনিয়মের বিষয়ে এ বিবৃতি দাবি করেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বের পর পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে জাতীয় পার্টির সাংসদ জিয়াউদ্দিন বাবলু বলেন, প্রাথমিক স্তর থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত প্রতিটি পরীক্ষার প্রশ্ন ফাঁস হচ্ছে। এর থেকে দুঃখজনক আর কিছু হতে পারে না।

জাপার এই সাংসদ বলেন, পত্রিকায় এসেছে প্রশ্ন ফাঁসের বাজার বাংলাদেশ। শিক্ষার সর্বস্তরে পরীক্ষা ফাঁস। শিক্ষা বাণিজ্যে পরিণত হওয়ার জন্যই প্রশ্ন ফাঁস হচ্ছে। কোচিং চলছে, প্রাইভেট টিউশনি চলছে। আগামী প্রজন্মের এই ভবিষ্যৎ যদি সুশিক্ষিত না হয়, তারা যদি নিজেরা নিজেকে তৈরি না করে, তাহলে তাদের কাছে আমরা কী প্রত্যাশা করতে পারি! একটি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র যদি নকল শেখে, তার গার্ডিয়ানরা যদি প্রশ্নপত্র ফাঁস করে তার হাতে তুলে দেয়, তাহলে তার কাছ থেকে আমরা কী আশা করতে পারি!’

সাংসদ বাবলু বলেন, অন্য জায়গায় দুর্নীতি হলে কিন্তু সমাজে এফেক্ট করবে না। কিন্তু শিক্ষিত জাতি যদি আমরা নির্মাণ করতে না পারি, তাহলে সমাজের স্তম্ভ ভেঙে পড়বে। স্বাধীনতায় চেতনায় ক্ষুধামুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করতে পারব না।

সাবেক মন্ত্রী বাবলু বলেন, ‘একদিকে প্রযুক্তি আমাদের সামনের দিকে নিয়ে যাচ্ছে। অন্যদিকে প্রযুক্তি আমাদের জন্য কাল হয়ে দাঁড়াচ্ছে। প্রযুক্তি ব্যবহার করে প্রশ্নপত্র ফাঁস হচ্ছে। পরীক্ষার এক ঘণ্টা আগে শিক্ষকেরা প্রশ্নের ছবি তুলে তা বাইরে পাঠিয়ে দেন। সেখান থেকে আবার উত্তর চলে আসে ওই প্রযুক্তির মাধ্যমে। এর সুরাহা না করলে আগামী দিনে আমাদেরই পস্তাতে হবে।’

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পার্টিতে পূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে : রওশন এরশাদ
পাঁচ বছর আওয়ামী লীগকে ঘুমাতে দেব না : চুন্নু
জাপার অন্তঃকোন্দলের জন্য সরকারকে দায়ী করলেন জিএম কাদের
জিএম কাদেরকে লিগ্যাল নোটিশ
X
Fresh