• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে আছে চীন-রাশিয়া : পররাষ্ট্রমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ অক্টোবর ২০১৭, ১৩:০৭

রোহিঙ্গা ইস্যুতে সব ধরনের কূটনৈতিক উদ্যোগ নেয়া হয়েছে। কোনোটা বাদ দেয়া হয়নি। রোহিঙ্গা ইস্যুতে রাশিয়াও বাংলাদেশের পাশে আছে।চীনও বিপক্ষে নয়।বললেন, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বুধবার সকালে রোহিঙ্গা সংকট ও নিরাপত্তা পরিষদ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মস্কোও আনান কমিশনের সুপারিশের পূর্ণাঙ্গ বাস্তবায়ন চায়। প্রয়োজনে মস্কোতে বিশেষ দূত পাঠাবে বাংলাদেশ। চীনও বাংলাদেশের বিপক্ষে নয়।

তিনি বলেন, রোহিঙ্গাদের এখন নিরাপদে মিয়ানমারে ফেরানোই সরকারের একমাত্র লক্ষ্য।মানবিক কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়েছেন। তাদের স্থায়ীভাবে মিয়ানমারে ফেরত পাঠাতে কাজ করছে সরকার।

মন্ত্রী বলেন, নিরাপত্তা পরিষদের মাধ্যমে তাদের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখতে হবে। নিরাপত্তা পরিষদে উন্মুক্ত সভায় অংশ নিয়ে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ ও দেশটির নির্যাতিত নাগরিকদের ফেরত নেয়ার ওপর জোর দাবি জানিয়েছি। যেখানে বাংলাদেশ ও মিয়ানমার উভয় দেশের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রথমেই আমরা মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক আলাপ-আলোচনা শুরু করব। সেটা তো আমরাও করছি, যদি না হয় তবে আমরা জাতিসংঘে যাব। কিন্তু আমরা তো ইতোমধ্যে জাতিসংঘে গিয়েছি। আমরা তো সবকিছু করছি, কোনটা বাদ রাখিনি।

জাতিসংঘের তথ্যানুযায়ী এ পর্যন্ত ৫ লাখ ৪০ হাজার রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আর সহিংসতা বন্ধ না হওয়ায় অনুপ্রবেশ এখনো চলছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh