• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা ইস্যুতে সু চির মন্ত্রীর সঙ্গে বৈঠকে মাহমুদ আলী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ অক্টোবর ২০১৭, ১০:৫৪

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সাং সু চি’র দপ্তর বিষয়ক মন্ত্রী উ টিন্ট সোয়ের সঙ্গে বৈঠক করতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রবেশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

সোমবার বেলা ১১টায় রোহিঙ্গা ইস্যুতে বৈঠক করার কথা রয়েছে এই দু’নেতার। এতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী ও কোস্টগার্ডের মহাপরিচালক(ডিজি) রিয়ার অ্যাডমিরাল আবু মোজাফ্ফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী উপস্থিত থাকবেন বলে সূত্র জানায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, চলমান রোহিঙ্গা সংকট ছাড়াও কিয়াও তিন্ত সোয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা করবেন।

রোববার দিনগত রাত ১টার দিকে থাই এয়ারওয়েজের একটি বিশেষ বিমানে সোয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, জুলাই মাসে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে (উ টিন্ট সোয়ে) ঢাকা সফরের আমন্ত্রণ জানান। এই আমন্ত্রণে সাড়া দিয়ে উ টিন্ট সোয়ে রোববার রাতে ঢাকায় এসেছেন।

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনে দেশটির রাখাইন রাজ্য থেকে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এ নিয়ে সু চি’র ওপর আন্তর্জাতিক চাপ বাড়ার কারণে সু চি তার মন্ত্রী উ টিন্ট সোয়েকে বাংলাদেশে পাঠিয়েছেন বলে সূত্রে জানা যায়।

গেলো ২৫ আগস্ট রাখাইনে সহিংসতা ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত প্রায় ৫ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে প্রবেশ করেছে। রাখাইনে পুলিশের ৩০টি তল্লাশি চৌকি ও একটি সেনাক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলায় ১২ পুলিশ নিহত হওয়ার পর ওই সহিংসতা ছড়িয়ে পড়ে।

এর আগে গেলো বছরের ৯ অক্টোবরের পর থেকে মিয়ানমারের আরকান রাজ্যে একইভাবে হামলার ঘটনা ঘটে। এসময় প্রাণ ভয়ে পালিয়ে আসে প্রায় ৭০ হাজার রোহিঙ্গা। এরপর আন্তর্জাতিক মহল নানাভাবে চাপ সৃষ্টি করে মিয়ানমার সরকারের ওপর। কিন্তু এর কোনো তোয়াক্কা না করে আরকানে ফের সেনা মোতায়েন করে নির্যাতন শুরু করে তারা।

ওয়াই/ এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh