• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শেখ হাসিনার বক্তব্যে একমত জাতিসংঘ : ফিলিপ্পো গ্র্যান্ডি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৯:০৮

রোহিঙ্গা সমস্যা শুরু করেছে মিয়ানমার এবং সমাধানও তাদেরই করতে হবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে বলেছেন যে রোহিঙ্গাদের নিজ দেশে অবশ্যই ফিরে যেতে হবে। তার সঙ্গে একমত জাতিসংঘ।

সোমবার বিকেলে রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি এসব কথা বলেন।

ফিলিপ্পো গ্র্যান্ডি বলেন, মিয়ানমারের ভেতরে রোহিঙ্গাদের জন্য সেইফ জোন প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিতে হবে মিয়ানমার সরকারকে। অন্যথায় নিরাপত্তা পরিষদের হস্তক্ষেপ লাগবে, যা একটি জটিল বিষয়।

এ বিষয়ে তিনি বলেন, সবার আগে রাখাইনে সন্ত্রাস বন্ধ করতে হবে। সীমান্তের মাইন অপসারণ করতে হবে। আমরা রাখাইন প্রদেশে স্বাভাবিক নিরাপত্তা চাই। এটা ছাড়া সেখানে কেউ ফিরবে না। তারা সব হারিয়েছে।

শরণার্থীবিষয়ক হাইকমিশনার বলেন, একমাসে চার লাখ ৪০ হাজার রোহিঙ্গা এ দেশে এসেছে। তাদের বেশির ভাগই শারীরিক, মানসিক, যৌন নির্যাতন থেকে শুরু করে এমন কোনো অত্যাচার নেই যা সহ্য করেনি।

তিনি আরো বলেন, রোহিঙ্গাদের থাকার জায়গা, পানি, স্যানিটেশন ও খাদ্যের প্রয়োজন। এত অল্প জায়গায় এত বেশি মানুষ বাস করছে, যা সংকটময় পরিস্থিতি তৈরি করেছে। সবচেয়ে অসহায় অবস্থায় রয়েছে নারী, শিশু ও বৃদ্ধরা।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী 
বাংলাদেশ-কাতারের মধ্যে ১১ চুক্তি-সমঝোতার সম্ভাবনা
X
Fresh