• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘একাত্তরের স্মৃতি ভেসে উঠেছে তাই রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৪৯

আমাদের হৃদয় আছে, মন আছে। রোহিঙ্গাদের দেখে আমাদের একাত্তরের স্মৃতি ভেসে উঠে। আমাদের মা-বোন কীভাবে সেদিন (একাত্তর) ভারতে গিয়ে আশ্রয় নিয়েছিল। সেই অভিজ্ঞতা আমাদের আছে। তাই সে অভিজ্ঞতার আলোকেই মানবিক দিক থেকে বিবেচনা করে রোহিঙ্গাদের আমরা বাংলাদেশে আশ্রয় দিয়েছি। বললেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শনিবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সাবেক কর কমিশনার ও মুক্তিযোদ্ধা এস এম জাহাঙ্গীরের বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, আন্তর্জাতিক বিশ্ব তাদের ধিক্কার দিচ্ছে। গ্রামের পর গ্রাম তারা পুড়িয়ে দিচ্ছে। বৃদ্ধ, যুবক, নারীদের পুড়িয়ে মারা হচ্ছে। এটা হতে পারে না। আমরা মনে করি অনতিবিলম্বে সে গণহত্যা বন্ধ করা উচিত।

তিনি বলেন, মিয়ানমারের রোহিঙ্গাদের সহায়তা করায় গণমাধ্যম প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মানবিক নেত্রী বলছে। লন্ডনের একটি নাম করা টেলিভিশনে মাদার অব হিউম্যানিটি (মানবতার মা) খেতাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভূষিত করে নিউজ প্রচার করেছে। কিন্তু বাংলাদেশে একটি দল (বিএনপি) আছে যারা অং সান সু চির সঙ্গে তুলনা করে বক্তব্য দাঁড় করিয়েছে।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, আমাদের দেশে দলহীন কিছু লোক সুযোগ পেলে সরকারে বিপক্ষে এবং বিএনপির পক্ষে দাঁড়ায়। তারা বলে আমাদের কূটনৈতিক তৎপরতা তেমন না। কূটনৈতিক তৎপরতা না থাকলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তাদের নিন্দা করল কীভাবে? মিয়ানমারের ঘটনাকে আন্তর্জাতিক বিশ্ব এখন গণহত্যা হিসেবে আখ্যায়িত করেছে।

সংস্কৃতিবিষয়ক সচিব ইব্রাহিম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যের প্রত্যাবাসন
ঢাবিতে ছাত্রলীগের ‘গেস্টরুমে’ অচেতন শিক্ষার্থী, তদন্ত কমিটি গঠন
কেউ খোঁজ রাখে না একাত্তরের শপথের পেছনের কারিগরদের
মিয়ানমারের আরও ৫ বিজিপি সদস্য আশ্রয় নিলো বাংলাদেশে
X
Fresh