• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

স্বাধীনতার জন্য পুরো জাতি ঐক্যবদ্ধ হয়েছিল বঙ্গবন্ধুর নেতৃত্বেই (ভিডিও)

আতিকা রহমান

  ১১ আগস্ট ২০১৭, ০৯:১৮

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বেই স্বাধীনতার জন্য ঐক্যবদ্ধ হয়েছিল পুরো জাতি। ৯ মাস রক্তক্ষয়ী সংগ্রামে অর্জিত হয় লাল সবুজের পতাকা। ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন করেন বঙ্গবন্ধু। অল্প সময়ের মধ্যেই যুদ্ধ বিধ্বস্ত দেশকে পূর্ণগঠন করেন তিনি। ক্ষণজন্মা শেখ মুজিব রাষ্ট্র ক্ষমতায় ছিলেন খুব কম সময়।

১৯৭২ সালের ১০ জানুয়ারি কারাগারের বন্দিদশা থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু স্বাধীন বাংলার মাটিতে পা রাখেন। লাখো জনতা সেদিন হাজির হন স্বাধীনতার মহানায়ক, জাতির জনককে এক নজর দেখার জন্য, স্বাধীন দেশে স্বাগত জানাতে। চারিদিকে জয় বাংলা, জয় বঙ্গবন্ধু শ্লোগানে মুখরিত হয়।

আবেগ আপ্লুত শেখ মুজিব সংক্ষিপ্ত ভাষণ দেন। যা উপস্থিত লাখো মানুষের হৃদয় ছুঁয়ে যায়।

এরপর যুদ্ধ বিধ্বস্ত দেশ পরিচালনার দায়িত্ব নেন বঙ্গবন্ধু শেখ মুজিব। শপথ গ্রহণ করেন। বাংলাদেশের ইতিহাসে রচিত হয় এক ঐতিহাসিক মুহূর্ত।

শপথ গ্রহণ শেষে দেশি ও বিদেশি সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দেন তিনি।

বড় রাষ্ট্রগুলোর কাছ থেকে স্বীকৃতি লাভের পর শেখ মুজিব ওআইসি, জাতিসংঘ ও জোট-নিরপেক্ষ আন্দোলনে বাংলাদেশের সদস্যপদ নিশ্চিত করেন।

সাম্য মৈত্রী, গণতন্ত্র ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখার জন্য জুলিও কুরি শান্তি পদক পান বঙ্গবন্ধু।

দায়িত্ব নিয়ে বঙ্গবন্ধু ভারতের সঙ্গে অর্থনৈতিক ও মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে ২৫ বছর মেয়াদী মৈত্রী চুক্তি করেন। জীবদ্দশায় বঙ্গবন্ধু ও ইন্দিরাগান্ধির ব্যক্তিগত সম্পর্ক অত্যন্ত ভালো ছিলো এবং দুই সরকারের মধ্যে পারস্পরিক সমঝোতা অটুট ছিলো।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh