• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

১৫ আগস্ট প্রাণ হারান বঙ্গবন্ধুর নিকটাত্মীয়রাও (ভিডিও)

আতিকা রহমান

  ০৭ আগস্ট ২০১৭, ১৪:৪৮

পঁচাত্তরের ১৫ আগস্ট শুধু বঙ্গবন্ধুকে সপরিবারেই হত্যা করা হয়নি, খুন করা হয়, বঙ্গবন্ধুর ভগ্নীপতি আবদুর রব সেরনিয়াবাত এবং তার ভাগ্নে শেখ ফজলুল হক মনি ও তার স্ত্রীকে। আগস্টের কাল রাতে আবদুর রব সেরনিয়াবাত ও ফজলুল হক মনির বাসাতেও আক্রমণ করা হয়। এতে প্রাণ হারান বঙ্গবন্ধুর নিকটাত্মীয়রা।

পঁচাত্তরের ১৫ আগস্টের হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী সেনাবাহিনীর কিছু উচ্ছৃঙ্খল সদস্যদের টার্গেট ছিলো, বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাসা, তার বোনের ছেলে শেখ ফজলুল হক মণির বাসা এবং বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহকর্মী, নিকটাত্মীয় ও তৎকালীন মন্ত্রী, আবদুর রব সেরনিয়াবাতের মিন্টো রোডের বাসা।

১৫ আগস্ট রাতে যেসময় বঙ্গবন্ধুর বাড়িতে আক্রমণ চালানো হয়, ঠিক একই সময় রিসালদার মোসলেহ উদ্দিনের নেতৃত্বে এক ট্রাক সৈন্য গিয়ে শেখ ফজলুল হক মনির বাসায় আক্রমণ চালায়।

ড্রইংরুমে বসে খবরের কাগজ পড়ছিলেন শেখ ফজলুল হক মনি। তার উপর আক্রমণ চালায় মোসলেহ উদ্দিন। প্রচণ্ড গুলির শব্দ আর স্বামীর চিৎকার শুনে এগিয়ে আসেন শেখ মনির অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি। সেখানেই তিনি প্রাণ হারান। শেখ মনির বাসায় অপারেশন শেষ করে ঘাতক মোসলেহ দলবল নিয়ে বঙ্গবন্ধুর ৩২ নম্বরের বাসায় রওনা দেন।

অন্যদিকে, মেজর ডালিম ও মেজর শাহরিয়ারের নেতৃত্বে রক্তপিপাসু পথভ্রষ্ট সেনা সদস্যরা হামলা চালায়, বঙ্গবন্ধুর ভগ্নীপতি আবদুর রব সেরনিয়াবাতের মিন্টো রোডের সরকারি বাসভবনে, ওই দিন ছিলো সেরনিয়াবাতের মায়ের মৃত্যুবার্ষিকী।

ভোর সোয়া ৫টার দিকে ঘাতকের বুলেটের আঘাতে প্রাণ হারান, আবদুর রব সেরনিয়াবাতসহ তার পরিবারের আরো আটজন সদস্য।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh