• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

জেলা প্রশাসক সম্মেলন মঙ্গলবার থেকে শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ জুলাই ২০১৭, ১৭:৩৪

মঙ্গলবার শুরু হচ্ছে তিন দিনের জেলা প্রশাসক সম্মেলন-২০১৭। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনের শাপলা হলে সারা দেশের ডিসিদের এ সম্মেলনের উদ্বোধন করবেন।

সোমবার সচিবালয়ে ডিসি সম্মেলন নিয়ে সংবাদ সম্মেলনে এসব কথা জানালেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সরকারের নীতি-নির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে মতবিনিময়, দরকারি দিক-নির্দেশনা এবং সমন্বয় বাড়াতে প্রতিবছর ডিসি সম্মেলন করা হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের সঙ্গে সরকারের নীতি, দর্শনসহ বিভিন্ন বিষয় নিয়ে প্রতিবছর বৈঠক হয়। এবার ডিসি সম্মেলন শুরু হবে ২৫ জুলাই।

শফিউল আলম বলেন, এ বছরের ডিসি সম্মেলনের জন্য পাওয়া প্রস্তাব হচ্ছে ৩৪৯টি। এগুলো ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কিত। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছ থেকে এসব প্রস্তাব এসেছে।

তিনি বলেন, ডিসি সম্মেলনের মুক্ত আলোচনায় প্রধানমন্ত্রী মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ ও জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে শুনবেন এবং নির্দেশনা দেবেন। প্রথম দিন বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এ অধিবেশন হবে।

এরপর ২৬ জুলাই সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এসময় তিনি ডিসিদের গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা দেবেন। অনুষ্ঠানটি হবে বঙ্গভবনের দরবার হলে।

সচিব আরো বলেন, ৩ দিনের এ সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের শীর্ষ কর্মকর্তারা ১৮ অধিবেশনে জেলা প্রশাসকদের সঙ্গে মতবিনিময় করে দরকারি নির্দেশনা দেবেন। এতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব।

ডিসি সম্মেলনে মোট ২২টি অধিবেশন থাকবে। এরমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ অংশগ্রহণকারী ৫২টি মন্ত্রণালয়ের ১৮টি কার্য অধিবেশন থাকবে। এতে মন্ত্রণালয়ের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা অংশ নেবেন।

আসছে ২৭ জুলাই বৃহস্পতিবার বেলা ৩টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত হবে সমাপনী অধিবেশন।

এইচটি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিসিদের আগে নিজের ঘর দুর্নীতিমুক্ত করতে বললেন দুদক চেয়ারম্যান
X
Fresh