• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

বাকিতে চাল আমদানি শনিবার থেকে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জুলাই ২০১৭, ২৩:৩২

বাজারে সরবরাহ বাড়াতে আসছে ডিসেম্বর পর্যন্ত ব্যবসায়ীরা বিদেশি ক্রেতা বা ব্যাংকের কাছ থেকে ঋণ নিয়ে বা বাকিতে চাল আমদানি করতে পারবেন। তবে বাকিতে এ চাল আমদানিতে ব্যবসায়ীদের সুদ গুনতে হবে ৬ শতাংশ যা ৯০ দিনের মধ্যে পরিশোধ করতে হবে। শনিবার থেকে ব্যবসায়ীরা এ সুবিধা গ্রহণ করতে পারবেন।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে যা তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, দেরিতে পরিশোধের শর্তে বর্তমানে মূলধনী যন্ত্রপাতি, শিল্পের ব্যবহারিক কাঁচামাল, সারসহ কিছু পণ্য আমদানির সুযোগ রয়েছে। গুরুত্ব বিবেচনায় চাল আমদানির ক্ষেত্রেও এই সুবিধা দেয়া হলো। তবে বিদেশি ঋণের বিপরীতে সর্বোচ্চ ৯০ দিনের বাকিতে চাল আমদানি করা যাবে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সুবিধা বহাল থাকবে।

এর আগে গেলো জুনে শূন্য মার্জিনে অর্থাৎ নগদ টাকা ছাড়াই চাল আমদানির ঋণপত্র খোলার সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক। এছাড়া কিছুদিন আগে চাল আমদানির শুল্ক ও কর ২৮ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ নির্ধারণ করে সরকার।

এছাড়া চালের বাজার স্থিতিশীল করতে ব্যাংক হিসাবে টাকা না থাকলেও বাকিতে চাল আমদানি করতে ঋণপত্র খুলতে পারবেন ব্যবসায়ীরা। ১৯ জুন এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক।

মূলত চাল, ডাল, মরিচ, লবণ ইত্যাদি পণ্য আমদানির বিপরীতে রফতানিকারকদের নগদে অর্থ পরিশোধ করতে হয়। এছাড়া আমদানিকারককে ৯ থেকে ১৫ শতাংশ হারে সুদে ঋণ দিতে হয়।

হাওড়ে অকাল বন্যায় ফসলের ক্ষতি এবং সরকারি গুদামের মজুদ কমে আসার প্রেক্ষাপটে সরকার সম্প্রতি ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় এই আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গেলো ১৪ জুন দরপত্র ছাড়াই সরকারি পর্যায়ে এই চাল আমদানির অনুমতি দেয়। ফলে এ যাবত ২য় দফার ৪৭ হাজার টন চাল দেশে এসেছে।

শুক্রবার চালের বাজার ঘুরে দেখা গেছে, গেলো সপ্তাহের ব্যবধানে সব ধরনের চালের দাম ২ থেকে ৬ টাকা কমেছে। মোটা স্বর্ণা চাল ৪৪ টাকা, পারিজা চাল ৪৩ টাকা, মিনিকেট ৫২ টাকা, বিআর২৮ ৪৮ টাকা, নাজিরশাইল ৫০ টাকা, পাইজাম চাল ৪৮ টাকা, বাসমতি ৫৩ টাকা, কাটারিভোগ ৭২-৭৩ টাকা দরে বিক্রি হচ্ছে।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রাণ দিয়ে বড় ক্ষতি থেকে বাঁচালেন পাইলট জাওয়াদ
সেন্সর ছাড়পত্র না দিলে গায়ে আগুন দেওয়ার হুমকি পরিচালকের
পরিচালককে ৮ বছরের কারাদণ্ড ও চাবুক মারার নির্দেশ
রিকশাচালকের পায়ে শেকল, কুকুরের সঙ্গে বেঁধে নির্যাতন!
X
Fresh