• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বিদেশেও প্রমাণ করলো আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাসী নয় : আমীর খসরু

আরটিভি অনলাইন ডেস্ক

  ২০ জুলাই ২০১৭, ১১:৩৩

হাউস অব লর্ডসে বাংলাদেশ বিষয়ক সেমিনারে অংশ না নিয়ে আওয়ামী লীগ বিদেশের মাটিতেও প্রমাণ করেছে তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। এর মাধ্যমে তারা আয়োজকদেরও অপমানিত করেছে। বুধবার লন্ডনের ব্রিক লেনে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, তারা গণতন্ত্রের বিরোধী। আলোচনায়, সমঝোতায় বা যুক্তিতে বিশ্বাস করেন না। হঠাৎ করে আওয়ামী লীগ নেতাদের পিছুটানে সেমিনার কক্ষে বিব্রতকর পরিস্থিতির তৈরি হয়। উপস্থিত সবাই খুব বিব্রত হয়েছেন। এটা অসৌজন্যমূলক, অশ্রদ্ধার ও কাপুরুষোচিত।

বৃটিশ সংসদের উচ্চকক্ষ হাউস অব লর্ডসে বাংলাদেশে সন্ত্রাসবাদ ও আইনের শাসন শিরোনামে একটি সেমিনার হয়। সেখানে বিএনপির প্রতিনিধিরা ছাড়াও যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর এবং মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের প্রতিনিধি ছিলেন।

আমীর খসরু বলেন, যুক্তরাজ্যের পার্লামেন্টের উচ্চকক্ষের ওই আলোচনায় অংশ নিতে ঢাকা থেকে প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি লন্ডনে এসেছেন। কিন্তু তাদের আলোচনায় অংশ না নেয়া রহস্যজনক।

তিনি বলেন, উনারা দুপুরে লাঞ্চ পর্যন্ত আমাদের সঙ্গে ছিলেন। কিন্তু তারপরে কেন গেলেন না? এটা সবার কাছেই রহস্য।

তবে আওয়ামী লীগের ওই সিনিয়র নেতাদের পক্ষ থেকে বলা হয়েছে, সরকারি নয়, ব্যক্তিগত উদ্যোগ হওয়ায় ওই সংলাপে অংশ নেননি তারা।

এবিষয়ে আমীর খসরু বলেন, ব্রিটিশ পার্লামেন্ট এগুলোর উদ্যোগ নেয় না। পার্লামেন্ট সদস্যরা নেন। আওয়ামী লীগ বহু বছর এই সেমিনারে এসেছে। কিন্তু কেন হঠাৎ করে উনাদের মনে হলো এটি মিসলিড করা হয়েছে। এর কোনো সদুত্তর তারা দিয়েছেন বলে আমার মনে হয় না।

তিনি বলেন, আলোচনায় অংশ না নেয়ার কারণ হিসেবে আওয়ামী লীগের পক্ষ থেকে জামায়াতে ইসলামীর সঙ্গে বসতে আপত্তির কথাও বলা হয়েছে। কিন্তু তারা এ বিষয়ে আগে আয়োজকদের কাছে কোনো আপত্তি তোলেননি।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh