• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ঢাকায় যান চলাচলের গতি, পায়ে হেঁটে চলার চেয়ে একটু বেশি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ জুলাই ২০১৭, ২৩:০৮

রাজধানী ঢাকায় গেলো ১০ বছরে যান চলাচলের গড়গতি কমেছে ভয়াবহ হারে। এক দশক আগে যা ছিল ২১ কিলোমিটার, তা এখন ৭ কিলোমিটারে নেমে এসেছে। যা পায়ে হেঁটে চলার গড় গতির থেকে একটু বেশি। যানজটে প্রতিদিন ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে।

বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্বব্যাংক আয়োজিত ‘টুওয়ার্ডস গ্রেট ঢাকা : এ নিউ আরবান ডেভেলপমেন্ট প্যারাডাইম ইস্টওয়ার্ড’ শীর্ষক খসড়া প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ১৯৯৫ থেকে ২০০৫ সালের মধ্যে ঢাকার রাস্তা ৫ শতাংশ, জনসংখ্যা ৫০ শতাংশ এবং যান চলাচল ১৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অপরিকল্পিত নগরায়ন যানজট ও বাসযোগ্যতার পরিবেশের আরো অবনতি ঘটাবে এবং বাসিন্দাদের বন্যা ও ভূমিকম্পের ঝুঁকির মধ্যে ফেলবে।

বিশ্বব্যাংকের ওই প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, ঢাকার নগরায়ন কেন্দ্র থেকে উত্তর দিকে এবং এরপর পশ্চিমাভিমুখে সম্প্রসারিত হয়েছে। মহানগরীর পূর্ব দিকে বেশিরভাগ এলাকা এখনও গ্রামীণ তবে দ্রুত বিকাশের সুযোগ রয়েছে।

মহানগরীর প্রায় ৪০ শতাংশের সমান পূর্ব ঢাকা এবং গুলশানের মতো সমৃদ্ধ এলাকার ৫ কিলোমিটারের মধ্যে অবস্থিত। যথাযথ পরিকল্পনা ও বাস্তবায়নের মাধ্যমে পূর্ব ঢাকা-কে নানা সুবিধাসহ বিভিন্ন কর্মকাণ্ডের একটি প্রাণচঞ্চল কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তোলা সম্ভব যা মূল শহরের অন্যান্য অংশের ভিড় ও যানজট কমাতে সহায়ক হবে।

প্রতিবেদনে সতর্ক করে দেয়া হয়, এখনই সঠিক পরিকল্পনা ও ব্যবস্থাপনা নিতে হবে অন্যথায় দ্রুত ও অপরিকল্পিত নগরায়নের কারণে পূর্ব ঢাকাও যানজট ও বসবাসের অনুপযুক্ত হয়ে পড়বে। যা স্থানীয়দের বন্যা ও ভূমিকম্পের ঝুঁকির মধ্যে ফেলবে।

এমসি/এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh