• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাজেট বাস্তবায়নে ব্যাংক থেকে ঋণ নেবে না সরকার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জুন ২০১৭, ১৯:০৫

বাজেট বাস্তবায়নে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেবে না সরকার। ফলে আর্থিক খাত ক্ষতিগ্রস্ত হবে না। এটা আমি কথা দিতে পারি। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার জাতীয় সংসদের মুলতবি অধিবেশনের বাজেট আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১লাখ ১২ হাজার কোটি টাকা। ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে ৬০ হাজার ৩৫২ কোটি টাকা ঋণ নেবে সরকার। এর মধ্যে ব্যাংক থেকে ২৮ হাজার ২০৩ কোটি, সঞ্চয়পত্র থেকে ৩০ হাজার ১৫০ কোটি এবং অন্যান্য খাত থেকে ১ হাজার ৯৯৯ কোটি টাকা।

গেলো ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে অভ্যন্তরীণ উৎস থেকে ৬১ হাজার ৫৪৮ কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্য ধরেছিল সরকার। এরমধ্যে সঞ্চয়পত্র থেকে ঋণ অস্বাভাবিক বেড়ে যাওয়ায় সংশোধিত বাজেটে তা বাড়িয়ে ৬৯ হাজার ৯০৩ কোটি টাকা করা হয়। পরে ব্যাংক থেকে ঋণ নেয়ার লক্ষ্য মূল বাজেটের ৩৮ হাজার ৯৩৮ কোটি টাকা থেকে কমিয়ে ২৩ হাজার ৯০৩ কোটি টাকায় নামিয়ে আনা হয় সংশোধিত বাজেটে।

প্রধানমন্ত্রী সংসদকে জানান, হঠাৎ আগাম বন্যায় হাওরে ফসলের অনেক ক্ষতি হয়েছে। সরকার সেখানকার কৃষকদের আর্থিক ও ত্রাণ সহায়তা দিয়েছে। এক বছরের কৃষি ঋণ মওকুফ করেছে। আসছে ফসল রোপনের সময় বিনা মূল্যে সার ও বীজ দেয়ার ঘোষণা দিয়েছে। সরকারের দেয়া সবকিছু বাস্তবায়ন করা হবে বলেও ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh