• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফাঁকা রাজধানী, বাড়ানো হয়েছে নিরাপত্তা (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ জুন ২০১৭, ১৭:০৯

যেখানে বাসে চড়ে প্রতিদিন জ্যাম পেড়িয়ে মতিঝিল থেকে শাহবাগে যেতে ১ ঘণ্টার সময় লাগে। সেখানে ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে সহজেই যাওয়া যাচ্ছে। এ যেন চিরচেনা ঢাকার অন্যচিত্র।

তাই যারা নিত্যদিন রাজধানীতে চলাচল করেন তারা এই ঢাকাকে দেখে অবাক হওয়াটা স্বাভাবিক।

সবখানে সুনসান নীরবতা। দুই-একটা গাড়ি ও রিকশা চলাচল করছে থেমে থেমে। আজ সোমবার রাজধানীর বিভিন্ন স্থানে এ চিত্র দেখা যায়।

ঈদের ছুটিতে রাজধানীর বিপুল সংখ্যক মানুষ গ্রামে চলে গেছেন। এ কারণে ঢাকা শহর এখন কার্যত ফাঁকা। আর অনেকেই তাই রাজধানীতে ঘুরে বেড়াচ্ছেন রিকশায়। যেসব এলাকায় সাধারণত রিকশা চলাচল বন্ধ থাকে, আজ সেসব এলাকায় রিকশাই যেন অন্যতম বাহন।

রাজধানীর ব্যস্ততম কারওয়ান বাজার, পল্টন মোড়, গুলিস্তান, মতিঝিল, কাকরাইল, বনানী, এমনকি মিরপুর ১০ নম্বর চত্বরেও চিরচেনা যানজট নেই।

বন্ধ রয়েছে বেশির ভাগ দোকান, রেস্তোরাঁ। তবে খোলা রয়েছে জরুরি সেবা খাতের প্রতিষ্ঠানগুলো।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ধারণা, প্রায় ৮০ লাখ মানুষ রাজধানী ছেড়ে গেছেন। খালি থাকছে ১৫ থেকে ২০ লাখ ঘরবাড়ি। ফাঁকা রাজধানীর নিরাপত্তায় এখন নিয়োজিত ১০ হাজারেরও বেশি পুলিশ, র‌্যাব, এপিবিএনসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা। নেয়া হয়েছে ৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

খুব জরুরি প্রয়োজন ছাড়া ছুটি বাতিল করা হয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি)। পূর্ণ শক্তি নিয়ে এখন মাঠে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

পুলিশ সূত্রে জানা গেছে, তৃতীয় ধাপে অর্থাৎ ঈদকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১০ হাজার সদস্যকে মাঠে নামানো হয়েছে। এর মধ্যে ডিএমপির ৮টি জোন এবং কূটনৈতিক এলাকা নিয়ে গঠিত চেন্সরি জোনে রয়েছে ৭ হাজার পুলিশ।

রাজধানীর বিভিন্ন পয়েন্টে র‌্যাবের ৫টি ব্যাটালিয়নের ৩ হাজার সদস্য মোতায়েন আছে। কমিউনিটি পুলিশের ৩ হাজার সদস্য থাকছে রাজধানীর বিভিন্ন পাড়া-মহল্লায়। এর বাইরে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে সোয়াত টিম, ডগ স্কোয়াড, বোম্ব ডিসপোজাল ইউনিটের মতো বিশেষ ইউনিটগুলোকে।

এদিকে রাস্তায় থাকছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও আনসার সদস্যরাও। পাশাপাশি থাকছে সাদা পোশাকের পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তা। রাজধানীবাসীর নিরাপত্তায় তারা রয়েছেন মাঠে।

এছাড়া রাজধানীতে বসানো হয়েছে শতাধিক তল্লাশি চৌকি। ফুট পেট্রলের পাশাপাশি মোটরসাইকেল টহল রয়েছে রাজধানীজুড়ে। রাজধানীর প্রবেশপথগুলোতে বসানো হয়েছে তল্লাশি চৌকি। সন্দেহজনক যানবাহন ও মানুষকে তল্লাশি করা হচ্ছে এসব স্থানে। রাজধানীতে ঈদের ৩ দিন আগে ও ৩ দিন পরে মোট ৬ দিন থাকছে বিশেষ এসব নিরাপত্তা ব্যবস্থা।

এদিকে গেলো ২২ জুন থেকে ঈদুল ফিতরের ছুটি শুরু হওয়ায় ব্যাংকের প্রধান কার্যালয়, শাখা অফিস এবং এটিএম বুথের সাইবার নিরাপত্তাসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে বিশেষভাবে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে গ্রেপ্তার ৩৯
রাজধানীতে পুলিশ ক্যাম্পে আগুন
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে স্কুলছাত্রের আত্মহত্যা  
ঢাকার যেসব জায়গায় বসবে কোরবানির পশুর হাট
X
Fresh