• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পোশাক খাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় বিজিএমই (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ মে ২০১৭, ২০:০০

ইউরো দরপতন, বেক্সিট ও মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের প্রভাবে পোশাক খাতের দরপতন হচ্ছে। পাশাপাশি গ্যাস-বিদ্যুৎ সংকট ও ব্যাংক সুদের হার বেশি থাকায় দেশে উৎপাদন ব্যয় বেড়েছে ১৮ শতাংশ। ফলে আন্তর্জাতিক বাজারে সক্ষমতা হারাচ্ছে দেশের পোশাক খাত। বহিঃবিশ্বে নিজেদের সক্ষমতা ধরে রাখতে ২ বছরের জন্য প্রধানমন্ত্রীর সহায়তা চাইলেন বিজিএমই।

শনিবার দুপুরে বিজিএমইএ সভাকক্ষে পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি ও আসন্ন বাজেট (২০১৭-১৮) শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সভাপতি সিদ্দিকুর রহমান।

এসময় বিজিএমইএ সহ-সভাপতি মোহাম্মাদ নাসির এবং মোহাম্মদা হাসান খান বাবুসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

সিদ্দিকুর রহমান বলেন, গেল ৪ বছরে বিভিন্ন কারণে প্রায় ১২শ পোশাক কারখানা বন্ধ হয়েছে। এর মধ্যে অনেক কারখানা অ্যাকর্ড, অ্যালায়েন্স পরিদর্শনের পর আংশিক, সাময়িক ও পূর্ণাঙ্গভাবে বন্ধ হয়ে গেছে। পোশাক শিল্পে জড়িয়ে আছে ৪৪ লাখ শ্রমিকের ভাগ্য। আমরা ২০১৫-২০১৬ অর্থবছরে শ্রমিকদের মজুরি ‍দিয়েছি প্রায় ৩৩ হাজার কোটি টাকা। এছাড়া পোশাক শিল্প খাত থেকে এ সময় দেশের ভেতরে অন্যান্য সেবা খাতে পরিশোধ করেছি প্রায় ৯শ কোটি টাকা।

সিদ্দিকুর বলেন, প্রতিবছর ২০ লাখ লোক শ্রমবাজারে প্রবেশ করছে, কিন্তু বিনিয়োগ না হওয়ার কারণে যথেষ্ট কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে না। বিনিয়োগ ও কর্মসংস্থানের দিকে লক্ষ্য রেখে আসন্ন বাজেটে পোশাক শিল্পের জন্য বিশেষ সহায়তা প্রদান করতে হবে।

বিজিএমইএ সভাপতি বলেন, ব্যাংক ঋণ ও বাড়িভাড়াসহ অন্যান্য ব্যয় মিটিয়ে অনেক ব্যবসায়ীর পক্ষে টিকে থাকা সম্ভব হচ্ছে না। উদ্যোক্তারা ব্যাক টু ব্যাক দায়, প্রকল্প ঋণ, কাস্টমস লায়াবিলিটি, টার্ম লোন, মন্দ সিআইবি রিপোর্ট নিয়ে ঝুঁকিতে রয়েছেন।

সিদ্দিকুর রহমান বলেন, পোশাক শিল্পে নতুন বিনিয়োগ উৎসাহ বাড়াতে রাজস্ব নীতিসহ অন্যান্য সব নীতি কৌশলগুলো পাঁচ বছরের জন্য স্থিতিশীল রাখতে হবে।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh