• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গণমাধ্যম ভুল করলে সমাজ ভেঙে পড়তে পারে : তথ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ মে ২০১৭, ২১:৪৮

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সমালোচনায় গণমাধ্যমের স্বাধীনতা খর্ব হয় না। গণতন্ত্রও ব্যহত হয় না।

রাজধানীর কলাবাগানে আজ বৃহস্পতিবার সকালে স্টেট ইউনিভার্সিটির ‘জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ’বিভাগের চতুর্থ বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

গণমাধ্যমের গুরুত্ব বর্ণনাকালে মন্ত্রী আরো বলেন, রাজনীতিকরা ভুল করলে সমাজ সাময়িক ক্ষতিগ্রস্ত হয়, কিন্তু গণমাধ্যম ভুল করলে সমাজ ভেঙে পড়তে পারে। তাই গণমাধ্যমের ভুল করা চলবে না, সত্য উপস্থাপন করতে হবে, স্বাধীনতা-সংবিধানের প্রশ্নে আপোস করা চলবে না।

তিনি বলেন, ‘নিরপেক্ষতার নামে দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের সৈনিকদের সঙ্গে রাজাকার, যুদ্ধাপরাধী ও জঙ্গিসন্ত্রাসী ও তাদের দোসরদের কোনোভাবেই এক পাল্লায় মাপা উচিত নয়।’

তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যমে সরকারের সমালোচনা সরকারের দায়িত্ব পালনের ক্ষেত্রে আরো দায়িত্বশীল করে তোলে।

শেখ হাসিনার সরকার সমালোচনা সহ্য করার সরকার উল্লেখ করে তিনি বলেন, হাওর অঞ্চলে সাম্প্রতিক বন্যা সম্পর্কে গণমাধ্যমের সমালোচনায় সরকারের ত্বরিত ব্যবস্থা গ্রহণে জনদুর্ভোগ দ্রুত লাঘব করেছে।

সাংবাদিকতা ও গণমাধ্যম বিষয়ের শিক্ষক ও ছাত্রছাত্রীদের সামনে নিজেকে মুক্তিযুদ্ধ, গণতন্ত্র ও সমাজতন্ত্রের পক্ষের সৈনিক হিসেবে পরিচয় দিয়ে হাসানুল হক ইনু বলেন, ‘আমি মোটেও নিরপেক্ষ নই এবং দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধের প্রশ্নে নিরপেক্ষতার নামে মাঝখান দিয়ে হাঁটার কোনো সুযোগ নেই।’

ছাত্রছাত্রীদের দেশপ্রেমের মন্ত্রে উজ্জীবিত থাকার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সবাইকে মন্ত্রী-এমপি হতে হয় না, বুকে দেশপ্রেম নিয়ে যার যার জায়গা থেকে কাজ করে যেতে হয়। তাতেই জীবনের সার্থকতা।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য এম শাহজাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন প্রতিষ্ঠানের ট্রাস্টি বোর্ডের সভাপতি ডা. এ এম শামীম।

সি/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh