• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘বারবার হামলা করে দেশকে ভিন্ন খাতে নেয়ার চক্রান্ত হয়েছে’

অনলাইন ডেস্ক
  ২১ আগস্ট ২০১৬, ১৭:০০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে ফেরার পর বারবার আমার ওপর হামলা হয়েছে। এর মাধ্যমে দেশকে ভিন্ন খাতে নেয়ার চক্রান্ত হয়েছে।

তিনি বলেন, বহুবার মৃত্যুর সম্মুখীন হয়েছি। প্রতিনিয়তই মৃত্যু আমার পিছু ছুটছে। কিন্তু এক আল্লাহ ছাড়া কাউকে ভয় পাইনা। জতির পিতা শেখ মুজিবুর রহমানের কন্যা আমি। সব বাধা উপেক্ষা করে দেশকে মুক্তিযুদ্ধের চেতনায় নিয়ে যাবই।

রোববার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এ্ভিনিউয়ে ২১ আগস্টের ভয়াবহ গ্রেনেড হামলার ১২ বছর পূর্তির আলোচনা সভায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, দেশ যখন সুন্দরভাবে চলছে তখন দেশি-বিদেশি চক্রান্ত চলছে। জনগণ ঐক্যবদ্ধ থাকলে সব জঙ্গিবাদ ও সন্ত্রাস দূর হবে।

তিনি বলেন, যারা দেশের স্বাধীনতা চায়নি, তারাই বারবার হামলা করে দেশ থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস মুছে দিতে চেয়েছে। ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা ও ২১ আগস্ট তাদেরই চক্রান্তের অংশ। এসব হামলাকারী ও চক্রান্তকারীদের বিরুদ্ধে জনমত গড়ে দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিতে হবে। ষড়যন্ত্রকারীদের স্থান যেন বাংলার মাটিতে না হয়।

একুশে আগস্টের স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, ২০০৪ সালের সেদিন শান্তি সমাবেশে জয় বাংলা বলে বক্তব্য শেষ করতেই চারদিক থেকে একের পর এক গ্রেনেড হামলা। মনে হচ্ছিল এই বুঝি কেয়ামত এলো। আল্লাহর রহমতে প্রাণে বেঁচে যাই, তবে হারিয়েছি দলের একনিষ্ঠ নেতা-কর্মীদের।

তৎকালীন সরকারের সমালোচনা করে তিনি বলেন, ওই সময় বিএনপি-জাময়াত সরকার আমাদের কোন সভা-সমাবেশ করতে দিত না। হঠাৎ ওইদিন অনুমতি দিল, কিন্তু কোন নিরাপত্তার ব্যবস্থা ছিল না। এমনকি হামলার পরে উদ্ধার তৎপরতার পরিবর্তে পুলিশ হতাহত ও উদ্ধারকারী আওয়ামী লীগ নেতাদের ওপর লাঠিচার্জ ও টিয়ারগ্যাস নিক্ষেপ করে।

এর মাধ্যমে মূলত তারা হামলাকারীদের নিরাপদে পালিয়ে যেতে সাহায্য করেছে অভিযোগ করেন শেখ হাসিনা।

আওয়ামী লীগ সভাপতি বলেন, ওই সময়ে বিরোধী দলে ছিলাম। হামলার কিছুদিন আগে ক্ষমতাসীন নেত্রী খালেদা জিয়া বললেন, ‘আমি প্রধানমন্ত্রী তো দূরের কথা বিরোধী দলের নেতাও হতে পারবো না।’ সংসদেও হামলার বিষয়ে কোন নিন্দা প্রস্তাব আনা হয়নি।

তিনি বলেন, জজ মিয়া নাটক সাজিয়ে ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা হয়েছে। সিটি করপোরেশনের গাড়িতে পানি এনে আলামত নষ্ট করা হয়। এতো সব কর্মকাণ্ড এটাই প্রমাণ করে এ ঘটনার পেছনে তৎকালীন বিএনপি-জামায়াত সরকারের মদদ ছিল। কারণ আমি মারা গেলে ওনার (খালেদা জিয়া) কথা সত্য প্রমাণিত হতো।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh