• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাঁধ নির্মাণ ও ত্রাণে দুর্নীতি পেলে ব্যবস্থা : প্রধানমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট, সুনামগঞ্জ

  ৩০ এপ্রিল ২০১৭, ১০:৫৮

হাওর অঞ্চলের বাঁধ নির্মাণ ও ত্রাণ দেয়ার বিষয়ে কোনো ধরনের গাফিলতি থাকলে তা বরদাশত করা হবে না। জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সুনামগঞ্জের শাল্লা উপজেলায় হাওর এলাকা পরিদর্শনের পর উপজেলার শাহীদ আলী মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠে এক মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, হাওর অঞ্চলে মানুষের কষ্ট কমানোর জন্য বাঁধ তৈরী করা হয়। এসব বাঁধ নির্মাণে কোনো ধরনের অবহেলা থাকলে তা ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, কৃষকদের জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অর্ধেক সুদের মকুফের ব্যবস্থা করা হবে। আসছে মৌসুমে কৃষিজীবীদের মধ্যে বীজ ও সারসহ সব কৃষি উপকরণ বিনামূল্যে বিতরণ করা হবে।

শেখ হাসিনা বলেন, এ অঞ্চলের মানুষ প্রতিনিয়ত জীবনযুদ্ধে থাকে। এ এলাকা আমারও এলাকা। আমিও বিল এলাকার মানুষ, তাই আমি বুঝি আপনাদের কষ্ট। এসব এলাকায় বিকল্প জীবিকার ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, একটি ফসলের ওপর নির্ভরশীল না হয়ে অন্য ফসলের উৎপাদন বাড়াতে হবে। মাছ উৎপাদন করতে হবে। সঙ্গে সঙ্গে মাছের সংরক্ষণ, প্রক্রিয়াজাত ও বাজারজাতের ব্যবস্থা যেন নেয়া হয়, সে ব্যবস্থা করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, হাওর এলাকার নদীগুলো ড্রেজিং করা হবে। হাওর এলাকায় খাল কাটা হবে। আমাদের হাওর বাঁচিয়ে রাখতে হবে। কারণ হাওরে যে পানি জমা হয়, এই পানিই সারাবছর নদীতে যায়।

সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলামের সঞ্চালনায় মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, পানিসম্পদমন্ত্রী আনিসুল হক, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh