• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শ্রমিকদের বেতন বাড়াতে অনুরোধ শোনেননি বিদেশিরা: বাণিজ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ এপ্রিল ২০১৭, ১৯:৪৯

শ্রমিকদের বেতন বাড়ানোর জন্য পোশাকের দাম বাড়াতে বিদেশি ক্রেতাদের অনুরোধ করা হয়েছিল, কিন্তু তারা শোনেননি। যদি তারা তৈরি পোশাকের দাম বাড়াতো তাহলে মালিকদের চাপ দিয়ে শ্রমিকদের বেতনও বাড়ানো যেত। বললেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শুক্রবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, শ্রমিক, কারখানা নিরাপত্তা ও শ্রমিকদের অধিকারের কথা শুধু বাংলাদেশে বলা হয়। চীন, ভারত ও ভিয়েতনামসহ যেসব দেশ কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে পোশাক রপ্তানি করে- তাদের দেশে এসব বলা হয় না।

বাণিজ্যমন্ত্রী বলেন, তাজরিন ও রানা প্লাজা দুর্ঘটনার পর কারখানা শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়ে সরকার ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। রানা প্লাজা ধসের পর শ্রমআইন সংশোধন করা হয়েছে। এছাড়া শ্রমিকদের কল্যাণে তিনটি পদক্ষেপ নিয়েছে সরকার।

মন্ত্রী বলেন, এমন কোনো কথা, এমন কোনো বক্তব্য দেয়া উচিত নয় যাতে পোশাক খাতের ক্ষতি হয়। অনেকে আমাদের না জানিয়ে বিদেশিদের ভুল তথ্য পরিবেশন করেন, যা আমাদের ব্যবসা বাণিজ্যের স্বার্থের পরিপন্থী। পৃথিবীর কোনো দেশে অ্যাকোর্ড ও অ্যালায়েন্সের কোনো কার্যক্রম নেই। কিন্তু আমাদের দেশের কারখানা পরিদর্শনের জন্য জনবল তিনগুণ করা হয়েছে।

ডলার নিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ডলারের দাম বাড়লে রপ্তানিকারকদের সুবিধা হয়। তবে আমাদের বাস্তব সিদ্ধান্ত নিতে হবে। রপ্তানিকারক ও আমদানিকারকের কারোরই ক্ষতি না হয়, আবার নিত্য প্রয়োজনীয় পণ্যের দামও যেন না বাড়ে। হঠাৎ ডলারর দাম অনেক বেড়েছে। এক ধাপে কিছুটা কমেছে। সামনে আরো কমতে পারে।

বিশেষ অতিথির বক্তব্যে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, শ্রম আদালতে শ্রমিকেরা সহজে বিচার পান না। দিনের পর দিন তাদের আদালতে ঘুরতে হয়। সংক্ষিপ্ত সময়ে যাতে শ্রমিকেরা ক্ষতিপূরণ পায় সে ব্যবস্থার অংশ হিসেবে প্রয়োজনে শ্রম আইন সংশোধন করা হবে। এ মুহূর্তে আমাদের ৩২২ জন কারখানা পরিদর্শক আছেন। আরো ১৬০ পদ খালি আছে। এ পরিদর্শক দিয়ে সারাদেশে পরিদর্শন সম্ভব নয়।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূইয়া, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, আইএলও কান্ট্রি ডিরেক্টর শ্রী নিবাস প্রমুখ।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh