• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

শেরে বাংলার ৫৫তম মৃত্যুবার্ষিকী (ভিডিও)

অনলাইন ডেস্ক
  ২৬ এপ্রিল ২০১৭, ২৩:২৫

জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৫ তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার।

তিনি ১৯৬২ সালের ২৭ এপ্রিল মৃত্যুবরণ করেন। ১৮৭৩ সালে ২৬ অক্টোবর বরিশালে জন্মগ্রহণ করেন ফজলুল হক।

তিনি ছিলেন উপমহাদেশের এক অসাধারণ প্রজ্ঞাবান রাজনীতিবিদ। প্রথিতযশার বাঙালি এই রাজনীতিবিদ রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের নিকট শেরে বাংলা (বাংলার বাঘ) এবং ‘হক সাহেব’ নামে সমধিক পরিচিত ছিলেন।

ফজলুল হক তার দীর্ঘ রাজনৈতিক জীবনে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে জনসেবা করে গেছেন। তিনি কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী (১৯৩৭-১৯৪৩), পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী (১৯৫৪), পূর্ব বাংলার গভর্নরের (১৯৫৬-১৯৫৮) পদসহ বহু গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম।

নানা কর্মসূচির মধ্য দিয়ে শেরে বাংলা এ কে ফজলুল হকে স্মরণ করছে বিভিন্ন সামাজিক সংগঠন ও রাজনৈতিক দল। কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, মাজারে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও বিশেষ মোনাজাত।

বৃহস্পতিবার সকাল ৮টায় শেরে বাংলা জাতীয় স্মৃতি সংসদ মরহুমের মাজার চত্ত্বরে আলোচনা সভার আয়োজন করেছে। অনুষ্ঠানে জাতীয় সংসদের চীফ হুইফ আ স ম ফিরোজ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এডভোকেট ইউসূফ হোসেন হুমায়ুন, বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার এম আমীর উল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর অধ্যাপক ড. আ আ ম স আরেফিস সিদ্দিক উপস্থিত থাকবেন।

জাতীয় গণতান্ত্রিক লীগ মরহুমের মাজার প্রাঙ্গনে সকাল ১০টায় আলোচনা সভার আয়োজন করেছে। এ অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

এছাড়া বরিশাল বিভাগ সমিতি এ উপলক্ষে বিকেল সাড়ে ৩টায় শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এডভোকেট আবদুল বাসেত মজুমদার।

ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh