• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

দেশজুড়ে ম্যাটস শিক্ষার্থীদের বিক্ষোভ, পুলিশের লাঠিচার্জ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ এপ্রিল ২০১৭, ২২:৪৫

উচ্চশিক্ষার ব্যবস্থাসহ ৪ দফা দাবিতে মেডিক্যাল এ্যাসিস্টেন্ট (ম্যাটস) শিক্ষার্থীরা দেশজুড়ে বিক্ষোভ করেছে। বাগেরহাটে বিক্ষুদ্ধ শিক্ষার্থীদের ওপর পুলিশ লাঠিচার্জ করেছে। এতে আহত হয়েছেন অর্ধশত শিক্ষার্থী।

জানা গেছে, বাগেরহাট শহরে সকালে বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে বাগেরহাট-খুলনা মহাসড়কের বাসস্ট্যান্ডের মোড়ে অবরোধকালে পুলিশের বেপরোয়া লাঠিচার্জে অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হন।

এ সময়ে পুলিশ কয়েক শিক্ষার্থীকে আটক করলেও পরে তাদের ছেড়ে দেয়া হয়। আহতদের বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

একই দাবিতে রাজশাহী নগরীতে বিক্ষোভ মিছিল করেছেন মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা। বঙ্গবন্ধু ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্ট অ্যাসোসিয়েশন রাজশাহী শাখা এ কর্মসূচির আয়োজন করে।

বিক্ষোভ চলাকালে রাজশাহী কলেজের শিক্ষার্থীবাহী একটি বাস ভাঙচুর করেন আন্দোলনকারীরা। এতে বাসের দুই আরোহী আহত হন। তাদের রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে নেয়া হয়। শিক্ষার্থীদের নিয়ে বাসটি পুঠিয়ার বানেশ্বর থেকে রাজশাহী কলেজে আসছিল।

ঝিনাইদহে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে ম্যাটস শিক্ষার্থীরা। শহরের চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে বিক্ষোভ মিছিল বের করে তারা। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বাস টার্মিনালে গিয়ে শেষ হয়। পরে ঝিনাইদহ-মাগুরা মহাসড়ক অবরোধ করে তারা। এসময় ঝিনাইদহ থেকে ঢাকা, কুষ্টিয়া, যশোর ও চুয়াডাঙ্গায় রোডের যান চলাচল বন্ধ হয়ে যায়।

প্রায় পৌনে এক ঘন্টা অবরোধকালে শিক্ষার্থীরা তাদের দাবী সম্বলিত বিভিন্ন শ্লোগান দিতে থাকে। সেসময় বক্তারা, ম্যাটস শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার অধিকার নিশ্চিত করা, কমিউনিটি ক্লিনিকগুলোতে ম্যাটস থেকে পাশ করা ডিপ্লোমা চিকিৎসকদের পদ সৃষ্টি, সতন্ত্র শিক্ষা বোর্ড গঠন ও ইন্টার্ণী ভাতা প্রদানের দাবি জানান। পরে ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিুজর রহমান ও পুলিশের আশ্বাসে সড়ক অবরোধ তুলে নেয় তারা।

এছাড়াও পাবনা, কুষ্টিয়া, চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ করার খবর পাওয়া গেছে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh