• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সুপ্রিম কোর্টে ভাস্কর্য, সিদ্ধান্ত প্রধান বিচারপতির

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ এপ্রিল ২০১৭, ১৪:০৫

সুপ্রিম কোর্টে ভাস্কর্য বসানোর বিষয়ে সরকারের সঙ্গে আলোচনা করা হয়নি। এটি থাকবে না অপসারণ করানো হবে সে সিদ্ধান্ত প্রধান বিচারপতি নেবেন। বললেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার বিচার প্রশাসন ইন্সটিটিউটে আন্তর্জাতিক শ্রম আইন বিষয়ে বিচারকদের কর্মশালার উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, সুপ্রিমকোর্টে ভাস্কর্যের বিষয়ে প্রধানমন্ত্রী নিজেই প্রধান বিচারপতির সঙ্গে কথা বলেছেন। তিনি সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন। এটা এখানে থাকবে নাকি অন্যত্র সরিয়ে নেয়া হবে।

ভাস্কর্যটি যখন সুপ্রিম কোর্ট এলাকায় বসানো হয় তখন সরকারকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি। কোনো ধরণের আলোচনা ছাড়াই এটি বসানো হয়েছে। আদালত পবিত্র স্থান। ভাস্কর্য কেন্দ্র করে যেনো এর পবিত্রতা নষ্ট না হয়।

আইনমন্ত্রী বলেন, গ্রিক দেবির ভাস্কর্য নিয়ে যেনো কোনো ধরনের অরাজকতা তৈরি না হয়। এ বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

এদিকে সোমবার রাতে গণভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সুপ্রিম কোর্টে কেনো গ্রিক দেবির ভাস্কর্য থাকতে হবে। এটি তো অর্ধেক গ্রিক অর্ধেক বাঙালি। গ্রিকদের ন্যায় বিচারের দেবি কি শাড়ি পরতেন?

এর আগে গেলো ১৭ এপ্রিল প্রধানমন্ত্রী বলেছিলেন, কোনো ধরনের আলোচনা ছাড়াই সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এ ধরনের ভাস্কর্য স্থাপন করা হয়েছে। ন্যায়বিচারের প্রতীক গ্রিক দেবি থেমিসের ভাস্কর্য বানালেও সেটিকে আবার শাড়ি পরানো হয়েছে।

গ্রিক দেবি কি শাড়ি পরতো এমন প্রশ্ন রেখে প্রধানমন্ত্রী বলেন, ভাস্কর্যটি এমনভাবে স্থাপন করা হয়েছে যে জাতীয় ঈদগাহে নামাজ পড়া অবস্থায় চোখে পড়ে। এটি আসলেই দর্শনীয় কোনো ভাস্কর্য নয়।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh