• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

দুর্গতদের ত্রাণ বিতরণে স্বচ্ছতার নির্দেশ প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক
  ২৪ এপ্রিল ২০১৭, ১৪:৪১

হঠাৎ বন্যায় তলিয়ে যাওয়া হাওরাঞ্চলের দুর্গতদের জন্য দেয়া ত্রাণ স্বচ্ছতার সঙ্গে বিতরণের নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে তিনি এ নির্দেশ দেন।

শেখ হাসিনা বলেন, সরকারের কাছে পর্যাপ্ত ত্রাণ আছে। কোনো অবস্থাতে দেশের কোনো মানুষ না খেয়ে থাকবে না। খাবারের জন্য যেনো একটি মানুষও কষ্ট না পায় সে দিকে খেয়াল রাখতে হবে। বন্যায় ফসল হারানো হাওর অঞ্চলে দ্রুত সাহায্য পাঠান।

প্রধানমন্ত্রী বলেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ পাঠানোর পাশাপাশি বিতরণেও স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। কোনো প্রকার অনিয়ম বা গাফিলতি করলে ছাড় দেয়া হবে না।

এছাড়াও বন্যা ক্ষতিগ্রস্ত এলাকায় ক্ষুদ্রঋণের কিস্তি আদায় বন্ধ করতে ফের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বলেছেন, ফসল হারানো মানুষ তাদের ক্ষতি পুষিয়ে ওঠা পর্যন্ত তাদের থেকে ঋণ আদায় বন্ধ রাখতে হবে।

তিনি বলেন, কৃষকরা বাংলাদেশের অগ্রযাত্রার প্রাণ শক্তি। কোনো অবস্থাতেই যেনো কোনো কৃষক এবং ক্ষতিগ্রস্ত মানুষ খাবারের জন্য কষ্ট না পায়। তারা যেনো কোনো ধরনের ভোগান্তির শিকার না হয়।

চলতি মে মাসের প্রথম দিকে সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণা, হবিগঞ্জ, ও সিলেটের হাওরঞ্চলে উজানের ঢলে বন্যা হয়। আর চলতি বছর যে পরিমাণ পানি এসেছে, এর আগে তা কখনো দেখা যায়নি বলে জানিয়েছেন, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

আগাম বন্যায় হাওরের ফসল তলিয়ে গেছে। ফলে বিপুল জনগোষ্ঠী অর্থৈনৈতিক অনিশ্চয়তায় পড়েছে। এ বন্যায় হাওর এলাকার হাজার হাজার হেক্টর জমির ধান পুরোপুরি নষ্ট হয়ে গেছে।

এইচটি/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh