• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

অটিজম আক্রান্তদের উন্নয়নে যুক্ত করতে হবে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ এপ্রিল ২০১৭, ১৫:১০

যারা অটিজম আক্রান্ত হয়েও বিশেষভাবে সক্ষমতা দেখাচ্ছে তাদের উন্নয়নে যুক্ত করতে হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার ভুটানের রাজধানী থিম্পুতে ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারস সম্মেলনে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, কোনো মানুষকে মূলধারার বাইরে রেখে টেকসই উন্নয়ন সম্ভব নয়। প্রতিটি মানুষই তার কর্ম দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করে। যারা অটিস্টিক তারাও বিশেষভাবে সক্ষম। তাদেরকেও উন্নয়নের কাজে লাগাতে হবে।

তিনি বলেন, অটিজম আক্রান্তরা যাতে কোনোভাবে অবহেলার শিকার না হয় সে বিষয়ে রাষ্ট্রকে নজর রাখতে হবে। সরকারকে এমন নীতি ও কর্মসূচি নিতে হবে যাতে কেউ তাদের ছোট করতে না পারে। সঠিক সেবা পেলে তারাও দেশের জন্য সাফল্য বয়ে আনবে।

প্রতিবন্ধীরাও সমাজের অংশ। তারাও নিজ নিজ অবস্থান থেকে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিশ্বের অনেক বিখ্যাত ব্যক্তি আছেন যারা অটিস্টিক। কিন্তু তারা নিজ কর্মে আপন মহিমায় আলোকিত।

এর আগে শেখ হাসিনা আন্তর্জাতিক অটিজম সম্মেলনের উদ্বোধন করেন। বাংলাদেশ ও ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথভাবে এর আয়োজন করেছে। সম্মেলনে এবারের প্রতিপাদ্য , এএসডি ও অন্যান্য নিউরো ডেভেলপমেন্টাল সমস্যায় ব্যক্তি, পরিবার ও সমাজের জন্য কার্যকর ও টেকসই বহুমুখী কর্মসূচি।

অটিজম নিয়ে কাজ করে বিশ্বের বিভিন্ন দেশের অ্যাক্টিভিস্ট, চিকিৎসকসহ বিশেষজ্ঞরা এ সম্মেলনে অংশ নিয়েছেন।

সম্মেলনের উদ্বোধনীতে বক্তব্য রাখেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোগবে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক পুনম ক্ষেত্রপাল সিং। এছাড়াও সম্মেলনে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রীর শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ। যিনি বাংলাদেশের জাতীয় অটিজম বিষয়ক উপদেষ্টা কমিটির চেয়ারপারসন।

এইচটি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh