• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মঙ্গলবার ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ এপ্রিল ২০১৭, ১১:৩৫

চলতি মাসের প্রথমেই ভারতে ৪ দিনের সরকারি সফর করেছেন প্রধানমন্ত্রী। এবার যাচ্ছেন এশিয়ার অন্যতম বন্ধুরাষ্ট্র ভুটান। দেশটির রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের আমন্ত্রণে আসছে ১৮ এপ্রিল থেকে শেখ হাসিনার ৩ দিনের এ সফর শুরু হবে।

সফরকালে শেখ হাসিনা ভুটানের সঙ্গে কয়েকটি সমঝোতা স্মারক সই করবেন। এছাড়া তিনি রাজধানী থিম্পুর হেজোতে বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নেবেন। এর আগে বাংলাদেশ ২০১৪ সালে ঢাকায় দূতাবাস তৈরির জন্য ভুটানকে জমি দিয়েছিল।

এদিকে সফরের দ্বিতীয় দিন ১৯ এপ্রিল শেখ হাসিনা ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার’ বিষয়ক তিন দিনের আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করবেন।

১৯৭১ সালে স্বাধীনতা ঘোষণার পর থেকেই ভুটানের সঙ্গে ঐতিহাসিক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। ঢাকা ১৯৭৩ সালে ভুটানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক তৈরি করে এবং দেশটিতে দূতাবাস প্রতিষ্ঠা করে। ১৯৭৪ সালে ভুটানের চতুর্থ রাজা বাংলাদেশ সফর করেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯, ২০১০ সালে এবং সবশেষ ২০১৫ সালে ব্যক্তিগত সফরে ভুটান সফর করেন। ২০১৪ সালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশটি সফর করেন। অন্যদিকে দেশটির রাজা ও রানী ২০১৩ সালে বাংলাদেশ সফরে আসেন।

বাংলাদেশের সঙ্গে কৃষি, সাংস্কৃতিক লেনদেন, মানবসম্পদ উন্নয়নসহ নানা বিষয়ে সহযোগিতার সম্পর্ক রয়েছে। এছাড়া সম্প্রতি পানির উৎস ব্যবস্থাপনা ও ত্রি-পাক্ষিক পানি-বিদ্যুৎ নিয়েও আলোচনা করবে ঢাকা ও থিম্পু।

এইচটি/ সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh