• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নববর্ষে ডিএমপি’র বিশেষ ট্রাফিক নির্দেশনা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ এপ্রিল ২০১৭, ১৭:৪৯

বাংলা নতুন বছর বরণ করে নিতে প্রস্তুত গোটা দেশ। পহেলা বৈশাখ সুন্দরভাবে পালনে নগরবাসীর জন্য বিশেষ ট্রাফিক নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

মূলত রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, শিশু পার্ক, চারুকলা ইন্সটিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিপুল জনসমাগমের কথা চিন্তা করেই এ নির্দেশনা দিয়েছে ডিএমপি। এসব এলাকায় যানবাহন চলাচলের ক্ষেত্রে ডিএমপির বিশেষ এ নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

আসছে ১৩ এপ্রিল সন্ধ্যা ৬টা হতে ১৪ এপ্রিল রাত ৯টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিশ্ববিদ্যালয়ের স্টিকার যুক্ত গাড়ি ছাড়া অন্য যানবাহন প্রবেশ বন্ধ থাকবে। এছাড়া ১৪ এপ্রিল ভোর ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত ঢাকা মহানগরীর জন্য থাকছে ডিএমপির ট্রাফিক কন্ট্রোল রুমের বিশেষ নির্দেশনা।

যানবাহন ডাইভারশন :

১. মিরপুর থেকে বিভিন্ন রুটের যেসব বাস ফার্মগেট হয়ে গুলিস্থান বা সায়েদাবাদ-যাত্রাবাড়ি যাবে সেগুলো হোটেল সোনারগাঁও থেকে বামে মোড় নিয়ে রেইনবো ক্রসিং হয়ে মগবাজার দিয়ে মালিবাগ হয়ে যাবে। অন্যান্য গাড়ি হোটেল সোনারগাঁও থেকে সোজা বাংলামটরে বামে মোড় দিয়ে মগবাজার হয়ে শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী ও কাকরাইল মোড় দিয়ে চলাচল করবে।

২. মোহাম্মদপুর থেকে ছেড়ে যাওয়া যেসব বাস মতিঝিল হয়ে সায়েদাবাদ-যাত্রাবাড়ি-শ্যামপুরে যাবে। সেগুলো মোহাম্মদপুর থেকে সাইন্সল্যাব, নিউমার্কেট, বেবী আইসক্রীম মোড় হয়ে ঢাকেশ্বরী মন্দির, বকশীবাজার, চাঁনখারপুল দিয়ে যাবে-আসবে। তবে প্রাইভেটকারসমূহ সাইন্সল্যাব থেকে কাঁটাবন পর্যন্ত চলবে।

৩. টঙ্গী-এয়ারপোর্ট হতে যেসব বাস গুলিস্থান ও সায়েদাবাদ যাতায়াত করে সেগুলো টঙ্গী-বিমানবন্দর-প্রগতি সরণী থেকে বামে এবং বিশ্বরোড ধরে মালিবাগ রেলক্রসিং এর বামে মোড নিয়ে খিলগাঁও ফ্লাইওভার হয়ে চলাচল করবে। অন্যান্য গাড়িগুলো মহাখালী হয়ে মগবাজার-কাকরাইল চার্চ বামে মোড় নিয়ে যাবে এবং আসবে।

৪. ধামরাই, মানিকগঞ্জ, গাবতলী হতে যেসব গাড়ি গুলিস্থান, ফুলবাড়ীয়া যাতায়াত করে সেসব বাস ও অন্যান্য গাড়ি মানিকগঞ্জ-ধামরাই-গাবতলী-মিরপুর রোড হয়ে সাইন্সল্যাব দিয়ে সোজা নিউমার্কেট-আজিমপুর-বেবী আইসক্রীম মোড়-ঢাকেশ্বরী মন্দির-বকশিবাজার-চাঁনখারপুল হয়ে যাবে এবং আসবে।

যেসব রাস্তায় যানচলাচল বন্ধ থাকবে :

বাংলামটর-পুরাতন এলিফ্যান্ট রোড ও টেলিযোগাযোগ ভবন ক্রসিং থেকে পরিবাগ ক্রসিং, রূপসীবাংলা পর্যন্ত সড়ক বন্ধ থাকবে। আর শাহবাগ থেকে মৎসভবন এবং কদম ফোয়ারা থেকে হাইকোর্ট এলাকার সড়ক বন্ধ থাকবে। এছাড়া জিরো পয়েন্ট হতে হাইকোর্ট এবং ইউবিএল থেকে কদম ফোয়ারা পর্যন্ত রাস্তাও বন্ধ থাকবে।

অন্যদিকে হোটেল রূপসীবাংলা থেকে মিন্টো রোড, বেইলী রোড হয়ে কাকরাইল মসজিদ থেকে মৎসভবন পর্যন্ত সড়কে গাড়ি চলবে না।

এছাড়া নীলক্ষেত হতে টিএসসি, পলাশী মোড় হতে শহীদ মিনার হয়ে দোয়েল চত্বর এবং বকশিবাজার হতে জগন্নাথ হল হয়ে টিএসসি পর্যন্ত সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

আর হাইকোর্ট, দোয়েল চত্ত্বর, শহিদুল্লাহ হল এবং নৌবাহিনী ভর্তি তথ্য কেন্দ্র হতে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত সড়কে কোনো গাড়ি চলবে না।

যে সব স্থানে পার্কিং করা হবে :

উত্তরার দিক থেকে যে সব গাড়ি আসবে সেগুলো নৌবাহিনী ভর্তি তথ্য কেন্দ্র হতে হলি ফ্যামিলি হাসপাতাল এলাকায় রাখা হবে। এছাড়াও জিরো পয়েন্ট থেকে ইউবিএল এবং ইউবিএল থেকে দৈনিক বাংলা এলাকায়ও পার্কিং সুবিধা থাকবে।

দক্ষিণ দিক থেকে আসা গাড়িগুলো কার্জন হল থেকে বঙ্গবাজার হয়ে ফুলবাড়িয়া এলাকায় পার্কিং করা হবে।

আর আইনশৃঙ্খলা বাহিনীর গাড়ি মৎসভবন থেকে সেগুনবাগিচা এলাকায় পার্কিং করা হবে। এছাড়াও শিল্পকলা একাডেমী গলিতে রাখা যাবে।

ভিআইপি ও গণমাধ্যমের গাড়ি রাখা হবে সুগন্ধা হতে অফিসার্স ক্লাব এলাকায়।

আর দক্ষিণ পশ্চিমাঞ্চলের গাড়ি রাখা হবে কাঁটাবন হতে নীলক্ষেত হয়ে পলাশী এলাকায়।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh