• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শেখ হাসিনাকে অভ্যর্থনা জানালেন মোদি

অনলাইন ডেস্ক
  ০৭ এপ্রিল ২০১৭, ১৪:১০

চার দিনের সরকারি সফরে ভারত গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা ১২ টা ৫ মিনিটে তিনি দিল্লি পৌঁছলে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে অভ্যর্থনা জানান।

দিল্লিতে বিমান বাহিনীর পালাম ঘাটিতে তাকে বহনকারী বিমান অবতরণ করে। আগে জানানো হয়েছিল দেশটির ভারী শিল্পবিষয়ক প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় তাকে স্বাগত জানাবেন। শেষ মুহূর্তে মোদিই শেখ হাসিনাকে স্বাগত জানালেন। প্রটোকল না মেনেই উপস্থিত হন মোদি। তার হঠাৎ উপস্থিতি দু’দেশের মধ্যে মধুর সম্পর্ক আরো দৃঢ় করেছে। এসময় দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীও বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

সেখান থেকে শেখ হাসিনাকে নিয়ে যাওয়া হয় রাষ্ট্রপতি ভবনে। দুপুরের খাবারের বিরতির পর বিকেলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ তার সঙ্গে দেখা করবেন। সন্ধ্যায় দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে তাকে সংবর্ধনা দেবে।

শুক্রবার সকাল ১০টায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে দিল্লীর উদ্দেশে তিনি ঢাকা ছাড়েন। ৭ বছর পর প্রতিবেশি দেশটিতে এটি তার প্রথম সরকারি সফর। শেখ হাসিনার সফর সঙ্গীদের মধ্যে রয়েছেন ৬ মন্ত্রী ও ২৫ সচিব রয়েছেন।

শেখ হাসিনার এবারের ভারত সফর দুই দেশের বন্ধুত্ব এক নতুন মাত্রায় উন্নীত হবে। একই সঙ্গে অর্থনৈতিক, বাণিজ্যিক এবং যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার নতুন অধ্যায় সূচিত হবে বলে আশা করা হচ্ছে।

৮ এপ্রিল হায়দারাবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা ও সমঝোতা স্মারক সই হবে। এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীর হিন্দি সংস্করণ উন্মোচন করবেন দুই দেশের প্রধানমন্ত্রী।

পরে বাংলাদেশের মহান মু্ক্তিযুদ্ধে শাহাদৎবরণকারী ভারতীয় সৈনিকদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মুক্তিযুদ্ধে নিহত ৭ শহীদ ভারতীয় সেনা পরিবারকে আনুষ্ঠানিকভাবে সম্মাননা পত্র দেবেন।

৯ এপ্রিল সকালে প্রধানমন্ত্রী আজমির শরিফ যাবেন। সেখানে খাজা মঈনউদ্দিন চিশতি (রহ.)-এর দরগাহ জিয়ারত করবেন। একইদিন বিকেলে প্রধানমন্ত্রী ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে দেখা করবেন। পরে তিনি রাষ্ট্রপতি প্রদত্ত এক নৈশভোজে যোগ দেবেন।

এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধী সৌজন্য দেখা করবেন।

১০ এপ্রিল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও ভারতের শীর্ষ শিল্পপতি ও ব্যবসায়ীদের এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। বিকেলে তিনি ঢাকার উদ্দেশে দিল্লি ত্যাগ করবেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh