• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মানব উন্নয়নে পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ এপ্রিল ২০১৭, ১৬:৩৭

জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে মধ্যম তালিকায় বাংলাদেশ। বিশ্বের ১৮৮ দেশের মধ্যে এ দেশের অবস্থান ১৩৯তম। মিয়ানমার, নেপাল ও পাকিস্তান থেকে এগিয়ে রয়েছে লাল সবুজে ঘেরা দেশটি। ২০১৫ সালে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৪২তম। আর ২০১৪ সালে ছিল ১৪০তম।

‘সবার জন্য মানব উন্নয়ন’ শিরোনামে প্রতিবছর ২১ মার্চ মানব উন্নয়ন সূচক প্রকাশ করে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। বরাবরের মতো এবারো সংস্থাটির প্রধান কার্যালয় স্টকহোম থেকে এ সূচক প্রকাশ করা হয়। ২০১৫ সালের বিভিন্ন তথ্য-উপাত্তের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়।

সম্প্রতি প্রকাশিত সেই প্রতিবেদন থেকে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে দেখা যায়, গোষ্ঠিগত তালিকায় দক্ষিণ এশিয়ায় মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ পয়েন্ট পেয়েছে দশমিক ৫৭৯। ১৯৭১ সালে স্বাধীন হওয়া দেশটির মানুষের এখন প্রত্যাশিত আয়ুষ্কাল ৭২ ও মাথাপিছু আয় ৩৩৪১ ডলার। শিক্ষাজীবন থেকে ঝরে যায় ১০ দশমিক ২ শতাংশ শিশু। আর উচ্চশিক্ষা নেয় ৫ দশমিক ২ শতাংশ জনগণ।

চারটি স্তরে সূচক নির্ণয় করে জাতিসংঘ। যার মধ্যে রয়েছে খুব উচ্চ মানব উন্নয়ন, উচ্চ মানব উন্নয়ন, মধ্যম মানব উন্নয়ন ও নিম্ন মানব উন্নয়ন।

ইউএনডিপির মানব উন্নয়ন সূচক নির্ণয়ে মূল মানদণ্ড ধরা হয়েছে নাগরিকদের প্রত্যাশিত আয়ুষ্কাল, শিক্ষা ও মাথাপিছু জাতীয় আয়। যেসব দেশের মানুষের প্রত্যাশিত আয়ুষ্কাল বেশি, শিক্ষা ব্যবস্থার মান উন্নত ও মাথাপিছু আয় বেশি, সেসব দেশ এ সূচকের তালিকার শীর্ষ পর্যায়ে রয়েছে।

জাতিসংঘের রিপোর্টে দেখা যায়, খুব উচ্চ মানব উন্নয়নে শীর্ষ ১০-এ থাকা দেশগুলোর মধ্যে বেশিরভাগই ‍উন্নত রাষ্ট্র। এর মধ্যে প্রথম স্থান দখল করে আছে তিন বছরের মতো সেরার স্থান নেয়া ইউরোপের দেশ নরওয়ে। আর এশিয়া অঞ্চলের মধ্যে ৫ম তালিকায় রয়েছে সিঙ্গাপুর। এছাড়া খুব উচ্চ মানব উন্নায়নে সবশেষ স্থান দখল করেছে কুয়েত, যার র‌্যাঙ্কিং ৫১তম।

উচ্চ মানব উন্নয়নে শীর্ষে রয়েছে বেলারুশ, যার র‌্যাঙ্কিং ৫২তম। এ তালিকায় এশিয়ার মধ্যে রয়েছে শ্রীলংকা, যার র‌্যাঙ্কিং ৭৩তম। সবশেষ তালিকায় রয়েছে উজবেকিস্তান, যার র‌্যাঙ্কিং ১০৫তম।

এদিকে মধ্যম মানব উন্নয়নে শীর্ষে রয়েছে মলডোবা, যার র‌্যাঙ্কিং ১০৫। এ তালিকায় এশিয়ার মধ্যে ইরাক ১২১তম, ভারত ১৩১তম, ভুটান ১৩২তম, বাংলাদেশ ১৩৯তম, নেপাল ১৪৪তম, মিয়ানমার ১৪৫তম র‌্যাঙ্কিংয়ে রয়েছে। এছাড়া এ তালিকায় ১৪৭তম র‌্যাঙ্কিং নিয়ে সবশেষ অবস্থানে রয়েছে পাকিস্তান।

নিম্ন মানব উন্নয়নে ১৪৮তম র‌্যাঙ্কিং নিয়ে শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড এবং ১৮৮ র‌্যাঙ্কিং নিয়ে সবশেষ তালিকায় রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক।

গোষ্ঠিগত তালিকায় ইউরোপ এবং সেন্ট্রাল এশিয়া মানব উন্নয়ন সূচকে পয়েন্ট পেয়েছে দশমিক ৭৫৬, মানুষের প্রত্যাশিত আয়ুষ্কাল ৭২.৬ ও মাথাপিছু আয় ১২,১২৫ ডলার।

গোষ্ঠিগত তালিকায় দক্ষিণ এশিয়া মানব উন্নয়ন সূচকে পয়েন্ট পেয়েছে দশমিক ৬২১, মানুষের প্রত্যাশিত আয়ুষ্কাল ৭৮.৭ ও মাথাপিছু আয় ৫৭৯৯ ডলার।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh