• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারতের সঙ্গে সামরিক চুক্তি হবে আত্মঘাতী : রিজভী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ মার্চ ২০১৭, ১৪:৩৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়া দিল্লি সফরে ভারতের সঙ্গে সামরিক চুক্তি হলে তা হবে আত্মঘাতী। বললেন বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

বুধবার দুপুরে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, ভারতের সঙ্গে সামরিক চুক্তি হবে জাতীয় স্বাধীনতা বিরোধী। বাংলাদেশের নিরাপত্তা যদি ভারতের ওপর নির্ভর হয় এবং তাদের ইচ্ছা অনুযায়ী প্রতিরক্ষা নীতি গ্রহণ করতে হলে স্বাধীনতা ও সার্বভৌমত্ব বলে কিছু থাকবে না।

তিনি বলেন, ভারত সফরে কি চুক্তি হবে তা দেশের জনগণের কাছে প্রকাশ করতে হবে। কোনো গোপন চুক্তি মানুষ মেনে নেবে না। দাসত্বের শৃঙ্খলে বাধার এমন চুক্তি সর্বশক্তি দিয়ে জনগণ প্রতিহত করবে।

বিএনপির এ নেতা বলেন, আমরা আগেই বলেছি, ভারতের সঙ্গে বাংলাদেশের সামরিক চুক্তি হলে স্বাধীনতা ও সার্বভৌমত্ব হুমকির মুখে পড়বে। এ নিয়ে দেশের মানুষ দুশ্চিন্তায় রয়েছে। প্রতিরক্ষা চুক্তি স্পর্শকাতর বিষয়। এর সঙ্গে দেশের নিরাপত্তা স্বাধীনতা সার্বভৌমত্ব জড়িত। এই চুক্তির বিষয়ে জনগণ উদ্বেগ-উৎকণ্ঠায় ভুগছে।

রিজভী আরো বলেন, বাংলাদেশ সাবমেরিন কেনার পর ভারত প্রতিরক্ষা চুক্তির বিষয়ে বেশি চাপ প্রয়োগ করছে। দেশটির সঙ্গে বাংলাদেশের অনেক বিষয় অমীমাংসিত থাকলেও প্রতিরক্ষা চুক্তির জন্য তারা উঠে পড়ে লেগেছে।

এইচটি/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh