• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

'দু'বছরের মধ্যে বাল্যবিয়ের হার অর্ধেকে'

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ মার্চ ২০১৭, ২১:৩৭

দু'বছরের মধ্যে বাল্যবিয়ের হার অর্ধেকে কমিয়ে আনা সম্ভব হবে। বললেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠানে নারী’র প্রতি সহিংসতা বন্ধে পারস্পরিক শ্রদ্ধাবোধের পাশাপাশি সবার দৃষ্টিভঙ্গি পরিবর্তনেরও আহবান জানান তিনি।

আন্তর্জাতিক নারী দিবসের এবারের প্রতিপাদ্য ‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা’।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের অনুষ্ঠানে সমাজ ও সংসারের নানা বাধা পেরিয়ে সফল পাঁচ নারীকে সম্মাননা দেয়া হয়।

প্রতিমন্ত্রী জানান, নারীর প্রতি সহিংসতা ও বাল্যবিবাহ বন্ধে চ্যালেঞ্জ নিয়েছে সরকার। শুধু আইন দিয়ে বাল্যবিবাহ দূর সম্ভব নয়, এজন্য শিক্ষা ও অর্থনৈতিক মুক্তি জরুরি। লক্ষ্য বাস্তবায়নে জেলা ও উপজেলা পর্যায়ে মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তাদের মর্যাদা এক ধাপ বাড়ানোর প্রতিশ্রুতি দেন তিনি।

নারী দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে সামাজিক প্রতিরোধ কমিটি’র ব্যানারে নারী সমাবেশে, অর্থনীতিতে নারীর সমঅধিকার ও সমতাভিত্তিক বিশ্ব গড়ার অঙ্গীকার করা হয়। এতে মহিলা পরিষদসহ বিভিন্ন সংগঠন অংশ নেয়।

নারী দিবসে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও র‌্যালী করে ‘বাঁচতে শিখ নারী’, শ্রমিক অধিকার ও নিরাপত্তা সুরক্ষা ফোরাম, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন। তারা নারীদের অধিকার রক্ষায় সরকারকে আরো কঠোর হওয়ার আহবান জানান।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির উদ্যাগেও বের হয় র‌্যালি। এর আগে আন্তর্জাতিক নারী দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটে’র ব্যানারে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। এ সময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক দীপু মনি নারী নির্যাতন বন্ধে, শপথ পড়ান।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh