• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

ধর্মঘটে ভোগান্তি, ক্ষুব্ধ জনগণ

মিথুন চৌধুরী

  ০১ মার্চ ২০১৭, ১১:৩৭

রাজধানীর অন্যান্য দিনের তুলনায় আজকের দিনটা একটু ভিন্ন ছিল অফিসগামী মানুষদের জন্য। ধর্মঘট জেনে অনেকে বাসা থেকে অন্যান্য দিনের তুলনায় আগে বের হলেও যানবাহন না পেয়ে রীতিমতো দিশেহারা হয়ে উঠছে সাধারণ মানুষ। বেশির ভাগ নগরবাসীদের হেঁটে অফিস যেতে দেখা যায়।

রাস্তায় রিকশা, ভ্যান, টেম্পু, ব্যক্তিগত গাড়ি, সিএনজি অটোরিকশা থাকলেও তা দরকারের তুলনায় স্বল্প। হঠাৎ কোন যানবাহন সামনে পড়লেই হলো, দাড়িয়ে থাকা অফিসগামী যাত্রীরা তাতে হুড়মুড় করে উঠে পড়ে।

আজকের দিনে নারী ও স্কুলগামী শিক্ষার্থীরা সবচেয়ে বেশি বিপদে পড়েছে। স্কুলগামী অনেক শিশুকে নিয়ে অভিভাবকদের রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এদিকে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে গাড়ি না পেয়ে মলিনমুখে পায়ে হেঁটে অফিস যান অনেকে।

রাজধানীর মৌচাক মোড়ে দাঁড়িয়ে সিএনজি অটোরিকশা খুঁজছিলেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সুজন। তিনি জানায়, সব চাপ সাধারণ মানুষের উপর দিয়েই যায়। ধর্মঘট, হরতাল, হাঙ্গামা, দাঙ্গা সব আমাদের উপর দিয়ে যায়। দাঁড়াতে দাঁড়াতে পায়ে ব্যথা ধরে গেছে। জানি না সিএনজি পাবো কিনা। না হলে আজ অফিস কামাই দিতে হবে।

রাজধানীর মগবাজারে অনেকক্ষণ ধরে রিকশা খুঁজছেন সুস্মিতা চৌধুরী। সঙ্গে তার ছেলে অথৈ চৌধুরী। অথৈর আজ এসএসসি পরিক্ষা। সুস্মিতা তাকে নিয়ে রীতিমত বিপাকেই পড়েছেন। সুস্মিতা জানান, আজ আমার ছেলের পরীক্ষা। পরীক্ষা হল অনেক দূরে তাই পায়ে হেটে যাওয়ার উপায় নেই। কিন্তু আজ রিকশা পাচ্ছি না। কোনো রিকশা যেতে চাচ্ছে না। জানিনা কি হবে। এভাবে দেশ চললে বিদেশ পাড়ি দেয়া ছাড়া কোনো উপায় দেখছি না।

মালিবাগ মোড়ে দাড়িয়ে আছেন সমির দম্পতি। শরীরটা ভাল নয় সমীরের। তাই ডাক্তার দেখাতে বারডেম যাবে। কিন্তু সিএনজি, বাস কিছুই নেই। সমির জানান, যানবাহন শ্রমিকদের অবরোধ যেন পুরো দেশ অবরোধ করে দিয়েছে। সরকারের কোনো কোনো পর্যায়ের নেতা তাদের উস্কানিমূলক বক্তব্য দিচ্ছে। যাতে তারা আরো ক্ষেপে উঠছে। লাভ কি হচ্ছে। ক্ষতি হলে জনগণের হচ্ছে। দেশের হচ্ছে।

এদিকে অনেকে পরিবহন ধর্মঘটের কারণে অফিস যেতে না পেরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করছেন।

দুই বাস চালকের সাজার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে চলছে পরিবহন শ্রমিকদের ধর্মঘট। তাদের আন্দোলনে ঢাকা থেকে সব জেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভোগান্তিতে পড়েছে সাধারণ জনগণ।

বুধবার ভোর থেকে রাজধানীর বাসস্ট্যান্ডগুলোতে অবস্থান নেয় শ্রমিকরা। তারা জোরপূর্বক গাড়ী চলাচলে বাধা তৈরি করছে। ঢাকা থেকে কোনো দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। কোনো পরিবহন আসেনি রাজধানীতে। আগের দিন (মঙ্গলবার) গুটি কয়েক সিএজিচালিত অটোরিকশা, ব্যক্তিগত গাড়ি রাস্তায় থাকলেও বুধবার সকাল থেকে তাও কমে গেছে।

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh