• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ

অনলাইন ডেস্ক
  ০৯ আগস্ট ২০১৬, ১১:১৭

আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ মঙ্গলবার। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আদিবাসীদের শিক্ষার অধিকার’। তবে বাংলাদেশ আদিবাসী ফোরাম এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘আদিবাসীদের শিক্ষা, ভূমি ও জীবনের অধিকার’।

আন্তর্জাতিক আদিবাসী দিবস’ উদযাপনে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে রাজধানী ঢাকায় জাতীয় পর্যায়ে দিবসটি উদযাপন করা হচ্ছে। কেন্দ্রীয় শহীদ মিনারে দিবসটির শুভ উদ্বোধন করবেন মানবাধিকার কর্মী সুলতানা কামাল। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বেসমারিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা শন্তু লারমা।

আদিবাসী দিবস উপলক্ষে বেসরকারি প্রতিষ্ঠান নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন বলেন, বাংলাদেশে বিভিন্ন অঞ্চলের প্রায় ৩০ লাখের বেশি আদিবাসী মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত। তাদের ভাষা, সংস্কৃতি ও জীবনধারা এখন হুমকির মুখে।

দিবসটি উপলক্ষে আদিবাসী ছাত্র পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখার উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ হয়েছে। এতে আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালন, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন ও পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়নের দাবি করা হয়েছে। এ ছাড়া বাদ পড়া আদিবাসীদের অবিলম্বে গেজেটে অন্তর্ভুক্ত, শিক্ষা ও চাকরিতে ৫ শতাংশ কোটার পূর্ণ বাস্তবায়ন এবং উন্নয়নের নামে আদিবাসীদের ভূমি থেকে উচ্ছেদ বন্ধের দাবি জানান বক্তারা।

২০১০ সালে প্রণীত জাতীয় শিক্ষানীতিতে আদিবাসী শিশুদের মাতৃভাষায় শিক্ষার কথা বলা হলেও তা বাস্তবায়ন হয়নি। এখনো তারা নিজেদের ভাষায় শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh