smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

শান্তিতে ঘুমাতে পাঁচটি কাজ করুন

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৪ অক্টোবর ২০২০, ১৯:০১ | আপডেট : ১০ অক্টোবর ২০২০, ২৩:১৮
Sleeping scene
ঘুমের দৃশ্য
কমবেশি অনেকেরই এখন ঘুমের সমস্যা। রাতের পর রাত জেগে তাই বাধ্য হয়ে টিভি কিংবা মোবাইলফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে কাটে। তবে মাত্র ৫টি কাজ করলেই মুক্তি মিলতে পারে এই অবস্থা থেকে।

যা করবেন-   

প্রথমে দেখতে হবে আপনার সত্যি সত্যি ঘুম পেয়েছে কি না। ক্লান্তি এসে আপনাকে ঘিরে ধরেছে কি না। রাতে অফিসের কাজ সেরে যখন বিছানার দিকে যাওয়ার জন্য একান্তই ইচ্ছুক, তখনই বিছানায় যান। তাহলে ঘুম আসে।

রাতে ঘুমানোর সদ্য আগে কোনও ভারি কাজ না করাই ভালো। রাতে ঘুমোতে যাওয়ার আগে হালকা কাজ করুন। মাথা ঠাণ্ডা রাখুন। বই পড়তে পারেন, হালকা গান শুনতে পারেন। তাতে সহজে ঘুম আসবে। আর ক্লান্তিও আসবে।

রাতের বেলা ঘুমোতে যাওয়ার চার-ঘণ্টার মধ্যে ওয়ার্ক আউট করবেন না। হতে পারে, ওয়ার্ক আউট করার জন্য আপনার হয়ত ঘুমই আসবে না।

শরীর একটি যন্ত্রের মতো। আর সেই যন্ত্রের নিয়মিত বিশ্রাম প্রয়োজন। সেই বিশ্রামটুকু না হলে যন্ত্র বিগড়ে যাবে। তাই না ঘুমিয়ে কাজ করলে ক’দিন পর থেকে একদমই কাজ করতে পারবেন না। তাই ঘুম নিয়মিত ও পরিমাণ মতো হওয়া দরকার। ঘুমের একঘণ্টা আগে থেকে স্মার্টফোন, কম্পিউটার, টিভির থেকে দূরে থাকলে ভালো হয়। এগুলো থেকে যে নীল আলো ছড়ায় তা ঘুমোতে দেয় না।

আরও পড়ুনঃ

১২ রাশির জাতক জাতিকার কেমন যাবে দিনটি

পাওয়ার ব্যাঙ্ক কিনতে সাত পরামর্শ না মানলেই বিপদ

অর্থ সংকট দূর করতে পান্না

ভালো ঘুমের জন্য খাবার নিয়ে সচেতন হতে হবে। ঘুমাতে যাওয়ার আগে ক্যাফেইন জাতীয় জিনিস খাবেন না। খালি পেটে ঘুমোতে যাবেন না। খুব রিচ খাবার খাওয়া হলে একটু সময় নিয়ে তারপর ঘুমাবেন। 

সূত্র- নিউজ এইটিন 

জিএ

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়