• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

খালেদা জিয়ার প্রার্থিতা ফিরে পেতে ইসির প্রতি আস্থা বিএনপির

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ ডিসেম্বর ২০১৮, ১৪:০৮

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার তিনটি আসনে মনোনয়নপত্র বাতিল হওয়ার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছেন বিত্রনপির তিন আইনজীবী।

ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসনে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করা হয়েছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র ‘আইনবহির্ভূতভাবে’বাতিল হয়েছে দাবি করে প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করা হয়েছে।

বুধবার আপিল আবেদনের শেষদিনে তিন আইনজীবী তিন আসনের খালেদা জিয়ার পক্ষে আপিলের আবেদন জমা দেন।

ফেনী-১ আসনে ব্যারিস্টার কায়সার কামাল, বগুড়া-৬ আসনে নওশাদ জমির ও বগুড়া-৭ আসনে মাসুদ আহমেদ তালুকদার এসব আবেদন জমা দেন।

২ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় দুই বছরের বেশি দণ্ড থাকায় গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (আরপিও) অনুযায়ী মনোনয়নপত্র বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার।

আপিল আবেদন জমা দিয়ে আইনজীবী কায়সার কামাল সাংবাদিকদের বলেন, ‘রিটার্নিং অফিসার আইন বহির্ভূতভাবে, অন্যায়ভাবে বিএনপি চেয়ারপারসনের তিনটি আসনেই মনোনয়নপত্র বাতিল করেছেন। এটা সরকারের ষড়যন্ত্রেরই অংশ। আমাদের কাছে প্রদত্ত ক্ষমতা বলে তিনটি আসনে প্রার্থীর পক্ষে আপিল দায়ের করলাম।’

আইন নিজস্ব গতিতে চললে খালেদা জিয়া প্রার্থিতা ফিরে পাবেন বলে দাবি করেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক কায়সার কামাল।

তিনি বলেন, ‘নির্বাচন কমিশন ফেয়ারলি ডিসিশন নিলে ইসি থেকে খালেদা জিয়ার পক্ষে রায় পাব আশা করি। অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য জাতি অপেক্ষা করছে। খালেদা জিয়া ছাড়া নির্বাচন হলে তা প্রহসনের নির্বাচন হবে। দেশ ও আন্তর্জাতিক স্বীকৃতির জন্যে খালেদা জিয়ার সুবিচার চাই আমরা।’

রিটার্নিং অফিসার মনোনয়নপত্র বাতিল করলেও আপিলে তা ফিরে পাবেন বলে আশা করেন খালেদা জিয়ার আইনজীবী কায়সার কামাল।

‘নির্বাচন কমিশনের প্রতি পূর্ণ আস্থা রয়েছে। খালেদা জিয়ার মনোনয়নপত্র যে গ্রাউন্ডে বাতিল হয়েছে তা এখানে প্রযোজ্য নয়। ইসি সংবিধান ও আইন অনুসরণ করলে এবং বিতর্কের ঊর্ধ্বে উঠে বিশ্বাসযোগ্য সিদ্ধান্ত নিলে খালেদা জিয়া প্রার্থিতা ফিরে পাবেন’ বলেন তিনি।

দুই বছরের বেশি দণ্ডের পর নির্বাচনে অযোগ্যতার বিষয়ে নির্বাচনী আইনের বাধ্যবাধকতা ও ভোটে অযোগ্যতায় আদালতের আদেশের পরও কিভাবে আপিলে খালেদা জিয়ার প্রার্থিতা ফিরে পাওয়ার সম্ভাবনা রয়েছে কিনা সাংবাদিকরা জানতে চান।

এ বিষয়ে আইনজীবী কায়সার কামাল বলেন, ‘একেকটা কেইস একেক রকম। খালেদা জিয়ার কেইসটি সম্পূর্ণ ভিন্ন। আমরা আশা করি, ইসি আইন ও সংবিধান অনুসরণ করবেন। ইসি নিয়ে অনেক বিতর্ক হয়েছে। দেশনেত্রীর বিষয়ে বিতর্কের ঊর্ধ্বে উঠে, পক্ষপাতিত্ব না করে খালেদা জিয়া যেভাবে নির্বাচনে অংশ নিতে পারেন, সে ব্যবস্থা করবেন ইসি।’

স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রে এক শতাংশ ভোটার না থাকা, ত্রুটিপূর্ণ মনোনয়ন, লাভজনক পদে থাকা, হলফনামায় স্বাক্ষর না থাকা, আয়কর রিটার্ন দাখিল না করা, ঋণখেলাপি, দণ্ডপ্রাপ্ত এবং অন্যান্য কারণে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়।

প্রসঙ্গত, ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৪২ লাখ।

আরও পড়ুন :

আরসি/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেতানিয়াহুর বিরুদ্ধে 
বিএনপি এখন পথহারা পথিক : ওবায়দুল কাদের
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা : রিজভী
X
Fresh