• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ক্ষমতার অপব্যবহার করেছেন খালেদা জিয়া: আদালতের পর্যবেক্ষণ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ অক্টোবর ২০১৮, ১৩:৫৪

প্রধানমন্ত্রী হিসেবে রাষ্ট্রের সর্বোচ্চ ক্ষমতায় থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নিজের ক্ষমতার অপব্যবহার করেছেন বলে পর্যবেক্ষণে জানিয়েছেন আদালত। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়ে রায় ঘোষণার সময় এই পর্যবেক্ষণ দেন বিশেষ জজ ড. আখতারুজ্জামান।

সোমবার (২৯ অক্টোবর) রাজধানীর পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের ভেতরে স্থাপিত অস্থায়ী ৫ নম্বর বিশেষ জজ আদালত এই রায় ঘোষণা করেন। পরে রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী মোশাররফ হোসেন কাজল কারাগারের বাইরে উপস্থিত সাংবাদিকদের এসব তথ্য জানান।

মোশাররফ হোসেন কাজল বলেন, আদালত রায়ের পর্যবেক্ষণে বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ক্ষমতার অপব্যবহার করেছেন এবং আসামিরা পরস্পর যোগসাজশে অপরাধ সংগঠিত করেন, যা আদালতের কাছে প্রমাণিত হয়েছে। ভবিষ্যতে যাতে ঐ পদে (প্রধানমন্ত্রী) থেকে কেউ আর অপরাধ না করেন তাই এ মামলায় অপরাধীদের সর্বোচ্চ সাজা দেওয়া উচিত বলে আদালত মনে করছেন। আদালত আরও বলেন, প্রসিকিউশনে দাখিলকৃত তথ্য প্রমাণে আসামিদের অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। ট্রাস্ট গঠনের একটি উদ্দেশ্যেও তারা বাস্তবায়ন করতে পারেননি। ট্রাস্টের নামে ক্ষমতার অপব্যবহার করে খালেদা জিয়া বিভিন্ন ফান্ড থেকে টাকা জমা করেছেন।

আদালত ১৫টি বিষয় বিবেচনা নিয়ে এই রায় দেন জানিয়ে রাষ্ট্রপক্ষের এই আইনজীবী আরও বলেন, মোট ৩২জনের সাক্ষ্যের ভিত্তিতে চার্জ গঠিত হয়, যারা বিভিন্ন সময়ে ক্ষমতার শীর্ষে ছিলেন। যারা ভবিষ্যতে ক্ষমতায় আসবেন তাদের হুঁশিয়ার করে দিয়ে আদালত বলেন, আইন তার নিজের গতিতে চলবে। তাই সবাইকে সতর্ক থাকতেও আহ্বান জানান আদালত।

রায়ে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত। এছাড়া এ মামলার অন্য তিন আসামিকেও ৭ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে প্রত্যেক আসামিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আদালত। জরিমানা আনাদায়ে আসামিদের আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে কেনা কাকরাইলের ৪২ কাঠা জমি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন আদালত। তবে খালেদা জিয়ার রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন না খালেদা জিয়ার আইনজীবীরাও।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পেছাল
খালেদা জিয়ার ১১ মামলার শুনানি পেছাল
‘খালেদা জিয়ার মুক্তির জন্য আমি আলোচনায় বসতে প্রস্তুত’
ঈদের শুভেচ্ছা জানাতে খালেদা জিয়ার বাসভবনে বিএনপি নেতারা
X
Fresh