• ঢাকা শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫

নিজেই তৈরি করুন দই-ফুচকা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ ডিসেম্বর ২০১৮, ১৩:১৬ | আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ১৩:১৮
অনেকেই দই-ফুচকা খেতে খুব পছন্দ করেন। কিন্তু এটা বানাতে না জানলে প্রতিবারই এটি খেতে বাইরে যেতে হয়। এজন্য নিজেই শিখে রাখুন দই-ফুচকা বানানোর পদ্ধতি। তাহলে ঘরেই যখন-তখন খেতে পারবেন পছন্দের এই খাবার।

উপকরণ: লাল আটা দুই কাপ, তালমাখনা এক চা চামচ, সুজি আধা কাপ, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, টকদই এক টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি, লবণ পরিমাণ মতো, ডাবরি ডাল সেদ্ধ এক কাপ, আলু সেদ্ধ তিনটি, সেদ্ধ ডিম-দুটি।

ডাল আর আলু প্রেসার কুকারে সেদ্ধ করে নিন। ডিম অন্য পাত্রে সেদ্ধ করুন, প্রেসার কুকারে দেবেন না।

টক: ফুচকার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো টক। এটা মজা না হলে ফুচকা একেবারেই ভালো লাগবে না। এজন্য টক খুব যত্নের সঙ্গে তৈরি করুন। প্রথমেই তেঁতুল পানিতে ভিজিয়ে রেখে একটু চটকে ছেকে নিন। এবার সামান্য চিনি, টক দই, বিট লবণ, লবণ, লেবুর রস ও শুকনা মরিচের (তেল ছাড়া মচমচে করে ভাজা) গুঁড়া  খুব ভালো করে মিশিয়ে নিন।

অন্যপাত্রে, টক দই এক কাপ, লবণ আধা চা চামচ, চিনি এক টেবিল চামচ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ(খুব মিহি কুচি), সামান্য চিনি, সব উপকরণ একসঙ্গে ফেটে নিতে হবে।

ফুচকা তৈরি: আটা, তালমাখনা, টকদই, সুজি, লবণ মেখে শক্ত করে খামির তৈরি করে এক ঘণ্টা ঢেকে রাখুন। এবার বড় রুটি বানিয়ে ছোট ছোট গোল করে কেটে মচমচে করে ভেজে নিন।

ফুচকার পুর: আলু, ডাবলি, কাঁচামরিচ, পেঁয়াজ, তেঁতুলের টক, লবণ, ধনেপাতা কুচি দিয়ে মেখে নিন। এবার ডিম গ্রেট করে দিন।

ফুচকার ওপর আঙ্গুল দিয়ে চাপ দিয়ে ভেঙে ভেতরে পুর ভরে নিন। সবশেষে ফুচকার ওপরে দইয়ের মিশ্রণ দিয়ে এবার টক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন :

ডি/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়