• ঢাকা শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫

সিল্কি চুল পেতে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ ডিসেম্বর ২০১৮, ০৮:৪০ | আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:২৮
ত্বকের পাশাপাশি চুলের যত্ন নেওয়াটাও প্রয়োজন। আর এই কাজটি বাড়িতে বসেই করতে পারেন। কিছু ঘরোয়া উপকরণ রয়েছে, যেগুলো নিয়মিত ব্যবহার করলে স্কাল্পের স্বাস্থ্যের উন্নতি ঘটে। সিল্কি চুল পেতে বাসায় থেকেই যা করবেন-

অ্যালোভেরা জেল

ত্বকের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি চুলের সৌন্দর্য বাড়াতেও এই প্রাকৃতিক উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। অ্যালোভেরা জেলে উপস্থিত একাধিক উপকারি এনজাইম চুলের ভেতরে প্রবেশ করে একদিকে হেয়ার গ্রোথকে ত্বরান্বিত করে, সেই সঙ্গে হেয়ার ড্যামেজের চিকিৎসাতেও কাজ করে। শুধু তাই নয়, এটা হেয়ার ফলিকেলের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। ফলে চুল সিল্কি এবং সুন্দর হয়ে উঠতে সময় লাগে না। এক্ষেত্রে ২ চামচ অ্যালোভেরা জেল নিয়ে তার সঙ্গে ২ চামচ পানি দিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। পরবর্তীতে মিশ্রণটি একটা স্প্রে বোতলে নিয়ে চুলে ভালো করে স্প্রে করুন। এভাবে সপ্তাহে ৩-৪ দিন করলেই সিল্কি হয়ে উঠবে আপনার চুল।

অলিভ অয়েল অথবা নারকেল তেল

দুই থেকে তিন চামচ নারকেল তেল বা অলিভ অয়েল গরম করে নিতে হবে। হলকা গরম করে নেয়া তেলটি স্কাল্পে লাগিয়ে কমপক্ষে ১৫ মিনিট ভালো করে ম্যাসাজ করতে হবে। এরপর ৩০ মিনিট অপেক্ষা করার পর ধুয়ে ফেলতে হবে চুল।

ডিম

হেয়ার ফলিকেলের ভেতরে পুষ্টির ঘাটতি দূর করার মধ্যে দিয়ে চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে ডিম দারুণভাবে কাজ করে। এর ভেতরে উপস্থিত প্রোটিন এবং অন্যান্য উপকারি উপাদান এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। চুলে ব্যবহার করতে একটা ডিমের কুসুমের সঙ্গে এক চামচ অলিভ অয়েল এবং এক চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেটি ভালো করে চুলে লাগিয়ে কমপক্ষে ৩০ মিনিট অপেক্ষা করে ভালো করে ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে ১-২ বার যত্ন নিলেই সিল্কি এবং প্রাণবন্ত চুলের অধিকারী হয়ে উঠবেন।

আপেল সিডার ভিনেগার

এক চামচ আপেল সিডার ভিনেগার এক কাপ ঠাণ্ডা পানিতে মিশিয়ে তা দিয়ে ভালো করে চুল ধুতে হবে। এভাবে সপ্তাহে একবার চুলের পরিচর্যা করলে চুল সিল্কি হয়ে উঠবে।

আরও পড়ুন :

জেএম/ডি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়