• ঢাকা রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৬

ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি ট্রাম্পের পরিবর্তে রামাফোসা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ ডিসেম্বর ২০১৮, ২৩:৪২ | আপডেট : ০১ ডিসেম্বর ২০১৮, ২৩:৪৫
ছবি: সংগৃহীত

ভারতের ৭০তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির আমন্ত্রণ জানানো হয়েছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। কিন্তু তিনি এই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন। তার পরিবর্তে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই’র বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে এনডিটিভি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প ভারতের আমন্ত্রণ প্রত্যাখ্যান করার একমাস পর এই খবর প্রকাশিত হলো।

এতে বলা হয়, আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে জি২০ সম্মেলনের এক ফাঁকে অনুষ্ঠিত বৈঠকে রামাফোসাকে ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হওয়ার আমন্ত্রণ জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়ে হোয়াইট হাউজে একটি পত্র দেয় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

এর জবাবে অক্টোবরের শেষের দিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সরকারি কাজকর্মে আটকে যাওয়ায় আসতে পারবেন না ট্রাম্প। এই বিষয়ে আক্ষেপও জানিয়েছেন তিনি।

এর আগে ২০১৫ সালে প্রথম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বারাক ওবামা।

প্রসঙ্গত, গত বছর ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, সিঙ্গাপুর, মিয়ানমার, কম্বোডিয়া, লাওস ও ব্রুনেইয়ের রাষ্ট্র প্রধানেরা। ১৯৫০ সালে প্রথম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তৎকালীন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট।

আরও পড়ুন :

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়