• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ ডিসেম্বর ২০১৮, ০৮:৫৩

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির উত্তরাঞ্চলে অবস্থিত আলাস্কা অঙ্গরাজ্যে ৭ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) শুক্রবার জানায়, ওই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আলাস্কা বৃহত্তম শহর অ্যাঙ্কারিজের ১২ কিলোমিটার উত্তরে। খবর আল-জাজিরা।

অ্যাঙ্কারিজের ব্যস্ত এলাকায় কর্মরত বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেসের একজন সাংবাদিক জানিয়েছেন, ভূমিকম্পের পর তিনি সেখানকার একটি দোতলা ভবনে ফাটল দেখেছেন। তবে সেখানে কেউ আহত হয়েছেন কিনা তা স্পষ্ট নয়।

ভূমিকম্প থেমে যাওয়ার পর মানুষজন আবারও ভবনের ভেতর প্রবেশ করে। কিন্তু ভূমিকম্প পরবর্তী কয়েকটি কম্পনের পর তারা আবারও রাস্তায় নেমে আসেন।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে দেখা গেছে, অ্যাঙ্কারিজের একটি উচ্চ বিদ্যালয়ের ছাদ ও জায়গায় জায়গায় রাস্তাঘাটের ক্ষতি হয়েছে।

এদিকে ওই ভূমিকম্পের কিছুক্ষণ পর দক্ষিণাঞ্চলীয় আলাস্কার উপকূলবর্তী কুক’স ইনলেট এবং কেনাই উপদ্বীপের কিছু অংশে সুনামি সতর্কতা জারি করা হয়।

এসোসিয়েটেড প্রেস জানিয়েছে, ওই সতর্কতা জারির কয়েক মিনিট পরই তা প্রত্যাহার করে নেয় মার্কিন কর্মকর্তারা।

আসলে আলাস্কা একটি ভূমিকম্প প্রবণ অঞ্চল। প্রতি বছর সেখানে গড়ে ৪০ হাজার ভূমিকম্প হয়, যা যুক্তরাষ্ট্রের বাকি ৪৯ অঙ্গরাজ্যের সম্মিলিত সংখ্যার চেয়েও বেশি।

দক্ষিণাঞ্চলীয় আলাস্কায় ভূমিকম্পের ঝুঁকি খুব বেশি কারণ এই অঞ্চলের নিচে টেকটোনিক প্লেটগুলো প্রায় একটি অপরটির ভেতরে ঢুকে যায়।

এর আগে ১৯৬৪ সালের ২৭ মার্চ আলাস্কায় ৯ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে, যা যুক্তরাষ্ট্রের ইতিহাসেও সবচেয়ে শক্তিশালী। চার মিনিটের বেশি সময় স্থায়ী হওয়া ওই ভূমিকম্পের কারণে সুনামি হয় এবং সবমিলিয়ে ১৩০ জন নিহত হয়।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh