• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পশ্চিমবঙ্গে ভারত-আমেরিকার সামরিক বিমান মহড়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ নভেম্বর ২০১৮, ২৩:২১
ছবি: আনন্দবাজার

ভারতের পশ্চিমবঙ্গে ভারত ও আমেরিকান বিমানবাহিনীর যৌথ সামরিক মহড়া ‘কোপ ইন্ডিয়া ২০১৯’ শুরু হবে আগামী ৩ ডিসেম্বর। চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।

পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা এবং পশ্চিম বর্ধমানের পানাগড় বিমানঘাঁটিতে যোগ দেবে আমেরিকান বিমানবাহিনী। দুই দেশের বিমানবাহিনীর মধ্যে সহযোগিতা ও সংযোগ বৃদ্ধি, পরস্পরের কাছ থেকে গুরুত্বপূর্ণ সামরিক কৌশল শেখা এবং বাহিনীর সক্ষমতা বাড়ানোর লক্ষ্যেই এই মহড়া।

মহড়ায় অংশ নেয়ার জন্য জাপানের কাদেনা বিমানঘাঁটি থেকে ১৫টি আমেরিকান যুদ্ধবিমান এবং দেশটির বিমানবাহিনী ইলিনয় এয়ার ন্যাশনাল গার্ডের ১৮২ডি এয়ারলিফট উইং এখানে আসবে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

কলাইকুন্ডা বিমানঘাঁটিতে ভারতীয় বিমানবাহিনীর পাইলটদের অ্যাডভানস ট্রেনিং হয়। অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা কর্নেল সৌমিত্র রায় বলেন, বিমানবাহিনীর পাইলটরা সর্বোচ্চ পর্যায়ের সামরিক কৌশল কলাইকুন্ডা বিমানঘাঁটিতেই শেখেন। কলাইকুন্ডার প্রশিক্ষণের পরেই একজন পাইলট ফাইটার স্কোয়াড্রনে জায়গা পান। তার আগে পান না। এমন একটি বিমানঘাঁটিতে ভারত-যুক্তরাষ্ট্রের যৌথ মহড়া নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।

পানাগড়ের ‘এয়ার ফোর্স স্টেশন অর্জন সিংহ’ অন্যভাবে গুরুত্বপূর্ণ। প্রথমত, কলাইকুন্ডা থেকে ভারত-চীন সীমান্তের দূরত্ব যতটা, পানাগড় থেকে তার চেয়ে কম। দ্বিতীয়ত, পূর্ব ও উত্তর-পূর্ব সীমান্তে ভারতীয় বাহিনীর লজিস্টিক সাপোর্ট (পরিবহন) ও সাপ্লাই লাইন (সরবরাহ) মজবুত রাখার প্রশ্নে পানাগড়ের বিমানঘাঁটি অনেকখানি ভূমিকা পালনের ক্ষমতা রাখে। সেই বিমানঘাঁটিতে এই প্রথম আমেরিকান বিমানবাহিনী নিয়ে আসছে ভারত।

উল্লেখ্য, কলাইকুণ্ডা থেকে ভারত-চীন সীমান্তের নাথু লা’র দূরত্ব সড়কপথে ৮২৪ কিলোমিটার। আর পানাগড় থেকে সড়কপথে নাথু লা’র দূরত্ব মাত্র ৬৮৮ কিলোমিটার দূরে।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh